ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চিনি শিল্পকে বাঁচাতে দুর্নীতিকে বিদায় করতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯
চিনি শিল্পকে বাঁচাতে দুর্নীতিকে বিদায় করতে হবে

নাটোর: বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান অজিত পাল বলেছেন, লোকসানের হাত থেকে চিনি শিল্পকে বাঁচাতে হলে দুর্নীতিকে বিদায় করতে হবে। তবেই এ শিল্প আবারও ঘুরে দাঁড়াবে। এজন্য সরকার স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের এসব নতুন নতুন পরিকল্পনা খুব শিগগিরই বাস্তবায়ন করা হবে।

বুধবার (১৪ আগস্ট) দুপুরে নাটোর চিনিকল পরিদর্শন শেষে শ্রমিক-কর্মচারী এবং আখ চাষিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এএফএম জিয়াউল হক ফারুকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অজিত পাল বলেন, দেশে প্রতি মৌসুমে মোট ৩৪ লাখ মেট্রিক টন আখ উৎপাদন হয়।

এরমধ্যে মাত্র ১৭ লাখ আখ পায় সরকারি চিনিকল গুলো। আর এসব আখ থেকে চাহিদার মাত্র ১০ থেকে ১২ শতাংশ পূরণ হয়। বাকীটা থেকে যায় আমদানি নির্ভরতার ওপর। এজন্য ২০ শতাংশ লোকসান কমিয়ে ৩০ শতাংশ আয় বাড়ানো সম্ভব হলে হুমকির মুখে থাকা এ শিল্পকে রক্ষা করা সম্ভব।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, ইক্ষু ও গবেষণা পরিচালক মোশারফ হোসেন ভুঁইয়া, নাটোর সুগার মিলস শ্রমিক-কর্মচারী ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম, আখ চাষি নেতা মোসলেম উদ্দিনসহ চিনিকলের শ্রমিক-কর্মচারীরা। এসময় চিনিকলের বিভিন্ন বিভাগের কমকর্তা কর্মচারী, সিডিএ, সিআইসি  ও আখ চাষিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।