ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মার্কিন ‘ব্রাহমা’ জাতের ষাঁড় গাবতলীর হাটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
মার্কিন ‘ব্রাহমা’ জাতের ষাঁড় গাবতলীর হাটে মার্কিন ‘ব্রাহমা’ জাতের ষাঁড়। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেখতে গোলগাল, পুরো শরীরেই মাংস ভরাট। গোলগাল পরিপূর্ণ দেখা গেলেও, বয়স শুনলে যে কেউ অবাক হবেন। মার্কিন ‘ব্রাহমা’ জাতের ষাঁড়ের বৈশিষ্ট্যই এমন, বয়স কম হলেও অতিরিক্ত সুঠাম মাংসল শরীর। রাজধানীর গাবতলীর পশুর হাটে মার্কিন ‘ব্রাহমা’ জাতের আটটি ষাঁড়ের দেখা মেলে।

শনিবার (১০ আগস্ট) দুপুরে গাবতলীর হাটের মূল গেটের বাম পাশেই ষাঁড়কে বিক্রির জন্য বেঁধে রাখা হয়েছে।

জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার মনোয়ারা ডেইরি অ্যান্ড এগ্রো ফার্ম থেকে ওই জাতের ষাঁড়গুলোকে আনা হয়েছে গাবতলীর পশুর হাটে।

ওই ফার্মের মালিক মাইদুল হক বাংলানিউজকে বলেন, হাটে তোলা মার্কিন ‘ব্রাহমা’ জাতের ষাঁড়গুলোর বয়স ২ থেকে ৩ বছর। সবচেয়ে ছোট ষাঁড়টির ওজন প্রায় ১২ মণ, বড়টির ২০ মণ। এগুলোর দাম ৩ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘাস, খড়, ভুসি ও বিভিন্ন ধরনের দানাদার খাবার খাইয়ে ওদেরকে লালন পালন করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, ‘ব্রাহমা’ জাতের গরু সুদূর মার্কিন নিবাসী হলেও এই গরুগুলোর জন্ম ও বেড়ে ওঠা আমাদের দেশের আলো বাতাসেই। আমেরিকা থেকে ওই জাতের গরুর শুক্রাণু সংগ্রহ করে দেশীয় গাভীর সঙ্গে সংকর করে এগুলোর জন্ম দেওয়া হয়।

আরও জানা যায়, আমাদের দেশীয় দু’বছর বয়সের একটি ষাঁড় থেকে যেখানে সর্বোচ্চ ২ থেকে ৩ মণ মাংস পাওয়া যায়। সেখানে দু’বছর বয়সের একটি ব্রাহমা জাতের ষাঁড়ের সঠিক খাবার এবং পরিচর্যা করলে প্রায় ২৫ থেকে ২৭ মণ মাংস পাওয়া সম্ভব। ‘ব্রাহমা’ জাতের ষাঁড়কে মোটাতাজা করার জন্য ক্ষতিকর কোনো ওষুধ বা ইনজেকশন দেওয়ার প্রয়োজন হয় না। প্রাকৃতিক উপায়েই গরুগুলো বড় ও মোটাতাজা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।