ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৭ আগস্ট) পতনে শেষ হয়েছে শেয়ার বাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে  লেনদেন কমেছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৮৭ পয়েন্টে।

ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৪ কমে দাঁড়িয়েছে ১১৯০ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৩৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৪৯ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১৯ কোটি টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৫৬৮ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। কমেছে ২০৬টি বা এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- জেএমআই সিরিঞ্জ, খুলনা পাওয়ার, মুন্নু সিরামিক, কপারটেক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনাইটেড পাওয়ারের, ফরচুন সুজ, মুন্নু জুট স্টাফলার্স, সিটি ব্যাংক এবং বিকন ফার্মা।

অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। সিএসইতে ২২ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে তিন কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৯
এসএমএকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।