ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পদ্মাসেতুতে নিজস্ব অর্থায়নে সম্মান বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
পদ্মাসেতুতে নিজস্ব অর্থায়নে সম্মান বেড়েছে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, ছবি: বাংলানিউজ

ঢাকা: ঋণ না নিয়ে নিজস্ব অর্থায়নের মাধ্যমে পদ্মাসেতু নির্মাণ করতে যাওয়ায় বিশ্ব দরবারে আমাদের মান-সম্মান বেড়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বুধবার (৩১ জুলাই) সকালে সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের অর্থনীতিবিদরা মনে করেছিলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু হলে দেশের অর্থনীতি চাপে পড়বে।

কিন্তু আমরা অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ সবাই মিলে সামগ্রিক অর্থনীতিকে সমন্বিত রেখে কাজ করে যাচ্ছি। যার ফলে দেশের অর্থনীতি চাপে পড়েনি বরং নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু করায় বহির্বিশ্বে আমাদের মান-সন্মান বেড়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল দুই লাখ ৮০ হাজার ৬৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে সংগৃহীত হয়েছে দুই লাখ ৩৩ হাজার ৮৯২ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে ৭৯ দশমিক ৯৪ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরের রাজস্ব সংগ্রহের তুলনায় প্রবৃদ্ধির হার গড়ে ১০ দশমিক ৭ শতাংশ হয়েছে। এছাড়া চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা তিন লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আমরা মনে করি- ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত হওয়ার লক্ষ্যে অত্যন্ত সুকৌশল ও সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করে সরকার মেগা প্রকল্প হাতে নিয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখতে গিয়ে বিপুল পরিমাণ রাজস্ব অব্যাহতি দিতে হচ্ছে। প্রকল্পগুলোর বাস্তবায়নের পরে অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। যার ফলশ্রুতিতে রাজস্ব আহরণের বড় ধরনের পরিবর্তন আসবে। তা সত্ত্বেও এনবিআর ২০১৮-১৯ অর্থবছরে আয়করে ৭২ হাজার ৮৯৯ দশমিক ৯০ কোটি (মোট রাজস্বের ৩৩ দশমিক ৬ শতাংশ), ভ্যাটে ৮৭ হাজার ৬১০ দশমিক ৩৬ কোটি (মোট রাজস্বের ৩৯ দশমিক ১ শতাংশ) এবং কাস্টমসে ৬৩ হাজার ৩৮২ দশমিক ১৬ কোটি টাকা (মোট রাজস্বের ২৮ দশমিক ৩ শতাংশ) অর্থাৎ মোট দুই লাখ ২৩ হাজার ৮৯২ দশমিক ৪২ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে। যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

মোশাররফ হোসেন বলেন, এ বছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হয়েছে। এই আইন বাস্তবায়নের ফলে ভ্যাট আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে। ভ্যাট আদায় কার্যক্রমে স্বচ্ছতা আনার জন্য সব সিটি করপোরেশন ও জেলা শহরে অবস্থিত বড় মাঝারি সেবা দেওয়া প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন ও ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যথাযথ মূসক আদায় নিশ্চিতকরণ ও রাজস্ব সুরক্ষার স্বার্থে প্রযোজ্য সব প্রতিষ্ঠানে আবশ্যিকভাবে ইএফডি স্থাপন করা হবে।

এনবিআর চেয়ারম্যান এও বলেন, ইএফডি আনতে দুই থেকে তিন মাস সময় লাগবে। গত বুধবার পারচেস কমিটিতে এটি অনুমোদন হয়েছে। এরপর প্রধানমন্ত্রী ই-ফাইলে অনুমোদন দেবেন। তারপর সেটি আমরা পাঠিয়ে দেবো। প্রথমে এক লাখ ও পরে আরও এক লাখ মেশিন আনা হবে। প্রথম চালানে ১০ হাজার আসবে। এটি দিয়ে চালু করা হবে এবং পর্যায়ক্রমে বাকিগুলো আসবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad