ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

পুঁজিবাজারে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-৩০ ৫:০৩:৫২ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩১ জুলাই) পতনে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৫ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৯ ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৭ ও ১৮২৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির শেয়ারের মধ্যে ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে ৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, মুন্নু সিরামিক, বাংলাদেশে শিপিং কর্পোরেশন, বিকন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার, জেনেক্স ইনফোসিস, ডরিন পাওয়ার এবং জেএমআই সিরিঞ্জ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। 

এ বাজারে ২০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৪৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-30 17:03:52