bangla news

জামালপুরে বন্যায় কৃষিখাতে ক্ষতি ২১৮ কোটি টাকা

গোলাম রাব্বানী নাদিম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২৭ ২:৪৯:১৩ এএম
বন্যায় ডুবে যাওয়া কৃষিক্ষেত

বন্যায় ডুবে যাওয়া কৃষিক্ষেত

জামালপুর: চলতি বন্যায় জামালপুরে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে কৃষিখাত। এ খাতে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২১৫ কোটি ৭৫ লাখ ২৫ হাজার টাকায়।

জামালপুর কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য জানান।

এবারের বন্যায় ২ হাজার ২৮৮ হেক্টর রোপা আমন, ৪ হাজার ২৪ হেক্টর জমির আউসের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৫ হাজার ৯৪০ হেক্টর পাট, ৪ হাজার ২৬১ হেক্টর সবজি, ১৪৩ হেক্টর মরিচ, ৯৭ হেক্টর কলা ও ৩৫ হেক্টর জমির ভুট্টা বন্যার পানিতে ডুবে গেছে।

মো. আমিনুল ইসলাম জানান, এবারের বন্যায় কৃষির উপর বেশি প্রভাব পড়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬ হাজার ৭৮৮ হেক্টর জমির ফসল। যা টাকার অঙ্কে দাঁড়ায় ২১৮ কোটি ৭৫ লাখ ২৫ হাজার টাকা।

তিনি জানান, এ জেলায় বীজের চাহিদা প্রায় ১৭শ মেট্রিকটন। এর মধ্যে স্থানীয় বিএডিসি থেকে ১৬৯ মেট্রিকটন, বিভিন্ন প্রাইভেট কোম্পানি থেকে ৮০ মেট্রিকটন, স্থানীয় কৃষকদের মধ্যে মজুদ করা ১ হাজার ৯৬ মেট্রিকটন বীজ সংগ্রহ করা হবে। বাকি বীজ সংগ্রহ করা হবে যেসব জেলায় বন্যা হয়নি সেখান থেকে।

গত দুই সপ্তাহে জামালপুরের উপর দিয়ে বয়ে যাওয়া বন্যার কারণে সবজির বাজারে এখন আগুন। সব ধরনের সবজির দাম এখন আকাশচুম্বি। কাঁচামরিচ প্রতিকেজি এখন ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে । এছাড়া করলা ১২০ টাকা কেজি, ঢেঁড়স ১০০, পটল ৬০, ঝিংগা ৮০, দেশি কাঁকরোল ৬০, সাধারণ মানের কচু ৪০, বরবটি ৬০, বেগুন ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

শুক্রবার (২৬ জুলাই) জামালপুরের বেশ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

বাংলাদেশ সময়: ০২৪৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-27 02:49:13