bangla news

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান, কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২৩ ৪:৪৮:৩৬ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: টানা দুই কার্যদিবস পতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ জুলাই) সূচকের বড় উত্থানে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১১ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮৮ পয়েন্ট বেড়েছে। তবে উভয় বাজারে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১১ পয়েন্ট বেড়ে ৫০৭৭ পয়েন্টে উঠে এসেছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৪ ও ১৮১৪ পয়েন্টে।

ডিএসইতে সকাল সাড়ে ১০টায় লেনদেনের শুরুতেই সূচক বাড়ে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩১ পয়েন্ট। ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৩ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা পৌনে ১১টায় সূচক ৫২ পয়েন্ট বেড়ে ৫০১৯ পয়েন্টে অবস্থান করে।

এরপর বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩২ পয়েন্টে অবস্থান করে। দুপুর ১২টার দিকে সূচক আরো ১৫ পয়েন্ট বৃদ্ধি পায় এবং দিনশেষে সূচক বেড়েই ডিএসইতে লেনদেন শেষ হয়।

এদিন ডিএসইতে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ৩২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর।

টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- ফরচুন সুজ, সিনোবাংলা, স্কয়ার ফার্মা, ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, সি পার্ল এবং মুন্নু সিরামিক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫০৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। 

এ বাজারে ১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-07-23 16:48:36