ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের বড় পতনে চলছে পুঁজিবাজারে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
সূচকের বড় পতনে চলছে পুঁজিবাজারে লেনদেন সূচকের বড় পতনে চলছে পুঁজিবাজারে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার (২২ জুলাই) সূচকের বড় দরপতনে চলছে পুঁজিবাজারের লেনদেন।

এইদিনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা সাড়ে ১১টায় ডিএসই’র সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১শ পয়েন্ট কমে চার হাজার ৯৩৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৩৫ ও ১৭৬৭ পয়েন্টে রয়েছে। এ সময় লেনদেন হয়েছে ১৪০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ৩১৩টির এবং অপরির্বতিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিনে ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট।

এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক নেতিবাচক হতে থাকে। এ সময়ে সূচক কমে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২৪ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৪০ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় সূচক কমে ৫৮ পয়েন্ট এবং বেলা সোয়া ১১টায় ডিএসইএক্স ৯২ পয়েন্ট কমে গিয়ে দাঁড়ায় ৪ হাজার ৯৪১ পয়েন্টে।

সোমবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায়, ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, রূপালী ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা এবং ফেডারেল ইন্স্যুরেন্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ২৬৭ পয়েন্ট কমে ১৫ হাজার ১৪৭ পয়েন্টে অবস্থান করে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।