ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক বছর পর হিলি দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এক বছর পর হিলি দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু

দিনাজপুর: দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে দীর্ঘ ১ বছর পর ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু করা হয়েছে। মূলত বাংলাদেশে কাঁচামরিচের দাম আকাশছোঁয়া হওয়ায় এই আমদানি করা হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

হিলিস্থল বন্দরের কাঁচামরিচ আমদানিকারক বাবলুর রহমান বাংলানিউজকে জানান, চলতি মৌসুমে বন্যার কারণে মরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশে উৎপাদিত কাঁচামরিচের সরবরাহ কমে গেছে। এ কারণে দেশীয় বাজারে কাঁচামরিচের দামও বেড়ে গেছে।

আর দেশের বাজারে ভারতীয় কাঁচামরিচের চাহিদা থাকায় ব্যবসায়ীরাও ভারত থেকে আমদানি করছেন এ নিত্য প্রয়োজনীয় দ্রব্য।

এসব কাঁচামরিচ আমদানি হচ্ছে ভারতের বিহার রাজ্য থেকে। ভারত থেকে আমদানি করা এসব কাঁচামরিচ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ হচ্ছে।

হিলি স্থলবন্দর জনসংখ্যা কর্মকর্তা সোহরাব হোসেন বাংলানিউজকে জানান, সপ্তাহের প্রথম দিন শনিবার (২০ জুলাই) ভারতীয় ৫টি ট্রাকে ৩৮ টন ১৮২ কেজি কাঁচামরিচ ও ২য় দিন রোববার (২১ জুলাই) ৩ গাড়িতে ২৪ টন আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। আর এসব কাঁচামরিচ আমদানিতে প্রতি কেজি প্রায় ২১ টাকা শুল্ক-কর দিতে হয়েছে ব্যবসায়ীদের। আমদানি করা এসব কাঁচা মরিচ সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে। ব্যবসায়ীদের দাবি সরকার আমদানি শুল্ক প্রত্যাহার করলে আরও বেশি বেশি কাঁচামরিচ আমদানি হবে এবং বাজার দরও কমতে শুরু করবে।
 
বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।