bangla news

পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৮ ৬:১৫:৩৪ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে ৫ হাজার ১৩০ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৪৫ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ১৭৬ ও ১ হাজার ৮২৯ পয়েন্টে রয়েছে।

ডিএসইতে এদিন ৩৯৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৯ কোটি টাকার। 

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এ দিন টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ফরচুন সুজ, বিকন ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, সী পার্ল লিমিটেড, ন্যাশনাল পলিমার, ফেডারেল ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল ও সিনোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট কমে ১৫ হাজার ৭২৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এসএমএকে/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-18 18:15:34