ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্বমানের পণ্য উৎপাদনে জনবল-কর্মক্ষেত্র বাড়াবে বিএবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
বিশ্বমানের পণ্য উৎপাদনে জনবল-কর্মক্ষেত্র বাড়াবে বিএবি মতবিনিময় সভা, ছবি: বাংলানিউজ

ঢাকা: বিশ্বমানের পণ্য উৎপাদনে সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) জনবল ও কর্মক্ষেত্র বাড়ানো হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, বিএবি এরই মধ্যে দেশীয় শিল্পপণ্যের গুণগতমান আন্তর্জাতিকমানে উন্নীত করতে কার্যকর অবদান রেখেছে। গুণগত শিল্পায়নের মাধ্যমে বাংলাদেশকে উন্নয়নের মহাসড়ক ধরে দ্রুত এগিয়ে নিতে এর প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদার করা হবে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত বিএবি প্রকাশিত নিউজলেটারের মোড়ক উন্মোচন এবং অ্যাক্রেডিটেশন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএবির চেয়ারম্যান ও শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন বিএবির মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলাম। এসময় প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরেন উপ-পরিচালক মনিরুল হক পাশা। এতে শিল্পমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও একেএম শামসুল আরেফীন, যুগ্ম-সচিব মীর খায়রুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বিশ্বায়নের ফলে আন্তর্জাতিক বাণিজ্যের প্রতিযোগিতা ক্রমেই বাড়ছে। এতে টিকে থাকতে শিল্পোন্নত দেশগুলো আন্তর্জাতিক বাণিজ্যে অ্যাক্রেডিটেশনের মত বিভিন্ন কারিগরি প্রতিবন্ধকতা আরোপ করছে। এর মোকাবিলায় বাংলাদেশে আন্তর্জাতিক পর্যায়ের মান অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে এবং জাতীয় পর্যায়ে অ্যাক্রেডিটেশন কার্যক্রম জোরদারের জন্য বিএবি প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি মানসম্মত পণ্য বলতে সব সময় আন্তর্জাতিক মানের পণ্যকে বোঝায় উল্লেখ করে দেশে উৎপাদিত পণ্য বিনা বাধায় আন্তর্জাতিক বাজারে প্রবেশ করার যোগ্যতা অর্জনের ওপর গুরুত্বারোপ করেন।  

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিল্পবান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে সরকার টেকসই ও গুণগত শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক অবস্থার পরিবর্তন আনতে কাজ করছে। সরকারের ইশতেহারেও তৃণমূল পর্যায়ে ব্যাপক শিল্পায়নের এবং মানসম্মত পণ্য উৎপাদনের কথা বলা হয়েছে।

তিনি বলেন, আন্তর্জাতিকমানের পণ্যের বাইরে কোনো মানসম্মত পণ্য নেই। যে পণ্য উন্নত দেশের নাগরিকরা ভোগ করছেন, একই মানের পণ্য বাংলাদেশের নাগরিকরাও ভোগ করবেন। বাংলাদেশি পণ্যের গুণগতমানের বিষয়ে আন্তর্জাতিক আস্থা সৃষ্টি এবং তা দীর্ঘস্থায়ী করতে তিনি সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও পেশাদারিত্বের সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের জন্য বিএবির কর্মকর্তা-কর্মচারীদের পরামর্শ দেন।  

এর আগে শিল্পমন্ত্রী বিএবি প্রকাশিত নিজউলেটারের ১৭তম সংখ্যার মোড়ক উন্মোচন করেন। এ সময় শিল্পসচিবসহ শিল্পমন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।