bangla news

এইচআরসির সঙ্গে সুজুয়ের চুক্তি সই

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ৪:০৮:১৫ পিএম
চুক্তি সই অনুষ্ঠানে এইচআরসি বাংলাদেশ লিমিটেড ও সুজুয়ে করপোরেশনের কর্মকর্তারা।

চুক্তি সই অনুষ্ঠানে এইচআরসি বাংলাদেশ লিমিটেড ও সুজুয়ে করপোরেশনের কর্মকর্তারা।

ঢাকা: এইচআরসি বাংলাদেশ লিমিটেডের সঙ্গে জাপানের বহুজাতিক কোম্পানি সুজুয়ে করপোরেশনের একটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়েছে।

রোববার (১৪ জুলাই) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এ চুক্তি সই হয়।

এইচআরসি গ্রুপের পক্ষে চুক্তি সই করেন কোম্পানির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সাঈদ হোসেন চৌধুরী ও সুজুয়ে করপোরেশনের চেয়ারম্যান তাকাহিরো সুজুয়ে। 

চুক্তি অনুসারে, দুইপক্ষের মধ্যে বিদ্যমান আইন অনুযায়ী মালবাহী জাহাজের পণ্য খালাস, কোল্ড ও ফ্রিজিংসহ সব ধরনের ওয়্যারহাউজ সেবা, ল্যান্ড ট্রান্সপোর্ট সেবাসহ অন্যান্য বাণিজ্য কৌশল বিনিময় হবে। এতে এইচআরসির অংশীদারিত্ব থাকবে ৬০ শতাংশ ও সুজুয়ের ৪০ শতাংশ। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, জাপান এই মুহূর্তে বাংলাদেশের এক নম্বর দাতা দেশ। সব সময় জাপান আমাদের অকৃত্রিম বন্ধু হিসেবে থেকেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মাসে (জুন ২০১৯) জাপান সফর করেছেন। এ সময় তিনি জাপানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর উদ্যোগ নিয়েছেন।

তিনি আরও বলেন, স্বাধীনতার সময় বাংলাদেশের সঙ্গে সারাবিশ্বের বাণিজ্যিক সম্পর্ক ছিল ৩৪৮ মিলিয়ন ডলারের। আর এখন তা ৪৮ বিলিয়ন ডলার। জাপানে দেশ থেকে ৩৭টি পণ্য রপ্তানি করা হয়। শুধু দু’টি পণ্য ছাড়া সব পণ্যে সে দেশটি আমাদের শুল্কমুক্ত সুবিধা দিয়েছে।

স্বাগত বক্তব্যে সাঈদ হোসেন চৌধুরী বলেন, জাপান বাংলাদেশের অনেক পুরোনো বন্ধু। এইচআরসির সঙ্গে সুজুয়ের বাণিজ্যিক সম্পর্ক শুরু হয় ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে। সিঙ্গাপুর পোর্ট অথরিটি এইচআরসি বাংলাদেশকে সুজুয়ের সঙ্গে সম্পৃক্ত করে দেয়। তখন থেকে দু’পক্ষের সম্মিলিত পথচলা শুরু হয় সমঝোতা স্মারকপত্র (এমওইউ) এর মাধ্যমে। রোববার থেকে শুরু হওয়া এই যৌথ উদ্যোগটি মূলত শিপিং লজিস্টিক সেবা দেওয়া ও নেওয়ার জন্য। এটি আমাদের অনেক কাজে আসবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর সুযোগ করে দিয়েছেন। এটি প্রশংসার যোগ্য। সুজুয়ে জাপানের প্রসিদ্ধ কোম্পানি। তাদের সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত।

সুজুয়ের চেয়ারম্যান তাকাহিরো সুজুয়ে বলেন, ২০১৪ সালে এইচআরসির সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক শুরু হয়েছিল। পাঁচ বছর পর এ কোম্পানির সঙ্গে একটি চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পেরে তিনি আনন্দিত।

তিনি বলেন, তারা আন্তর্জাতিক উন্নয়নের অংশীদার হতে চান। বিশেষ করে তাদের নেটওয়ার্ক মধ্যপ্রাচ্য, নিউইয়র্ক ও ইউরোপে বিদ্যমান। এছাড়া গত কয়েক বছর ধরে ভারতের সঙ্গেও সুজুয়ের ব্যবসায়ীক সম্পর্ক গড়ে উঠেছে। তিনি আশা করেন, এখন থেকে এইচআরসির সঙ্গেও দীর্ঘ সমন্বয় হবে। এটি বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী। এছাড়া সমঝোতা স্মারকে সই করেন করেন এইচআরসি গ্রুপের কো-অর্ডিনেটর (করপোরেট অ্যাফেয়ার্স) হালিফ রাইস চৌধুরী এবং সুজুয়ের পরিচালক টোমোটারো কুরুয়ানাজি।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তাকাহিরো সুজুয়ের স্ত্রী সেতসুকো সুজুয়ে, দৈনিক যায়যায়দিনের ভারপ্রাপ্ত সম্পাদক কাজী রুকুনউদ্দীন আহমেদ, নিউএইজ মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এএসএম শহীদুল্লাহ খান, ওয়ান ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. ফখরুল আলম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মনজুর মফিজ, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ওয়াকার হাসান, বারিধি শিপিং লাইনস লিমিটেডের নির্বাহী পরিচালক শওকত জামান, এইচআরসি শিপিং লিমিটেডের নির্বাহী পরিচালক মাহফুজুল হক, এইচআরসি ফ্যামিলি অব কোম্পানিজের (ঢাকা) কন্ট্রোলার অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স আবুল হাসান মো. আল ফারুক, বাংলাদেশ শিপিং লাইনস লিমিটেডের সিনিউর জেনারেল ম্যানেজার এমএমএস সালাহউদ্দীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 16:08:15