bangla news

উদ্ভাবনীতে বিশেষ নজর দেওয়ার পরামর্শ রানি ম্যাক্সিমার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১১ ৯:৩৫:১৩ পিএম
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রানি ম্যাক্সিমা

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রানি ম্যাক্সিমা

ঢাকা: বাংলাদেশের আর্থিক খাতের উদ্ভাবনী বিষয়গুলোর প্রতি আরও বেশি নজর দেওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকে একটি পৃথক অফিস স্থাপন করার প্রয়োজন বলে মত দিয়েছেন নেদারল্যান্ডের রানি ম্যাক্সিমা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠকে রানি এ মতামত ব্যক্ত করেন।
 
বৈঠকে গভর্নর ছাড়াও ডেপুটি গভর্নর মনিরুজ্জামান, বিএফআইইউ প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।  
 
ম্যাক্সিমা ডিজিটাল ই-কেওয়াইসিসহ জাতীয় পরিচয়পত্র পদ্ধতি প্রবর্তনের উপর গুরুত্বারোপ ও ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মগুলোতে সংযুক্ত করার উপর জোর দেন।
 
এছাড়াও তিনি ফিনটেকের মাধ্যমে আর্থিক খাতের উদ্ভাবনী সুবিধা অর্জনের সার্বজনীন আর্থিক সেবা পৌঁছানোর লক্ষ্য অর্জন করার প্রয়োজনীয়তার বিষয়টি তুলে ধরেন। লিঙ্গ বৈষম্য দূর করার বিষয়ে বাংলাদেশের ভবিষ্যত কৌশলগুলো ইতিবাচক বলেও জানান ম্যাক্সিমা।
 
নেদারল্যান্ডের রানি বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছেন এবং ভবিষ্যতে প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।
 
বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির  ব্যাংক পরিদর্শন করার ম্যাক্সিমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এবং বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তি ও নারীর ক্ষমতায়নের বর্তমান অবস্থা সম্পর্কে রানিকে অবহিত করেন।
 
এসময় গভর্নর বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এজেন্ট ব্যাংকিং এবং এসএমই ঋণের মাধ্যমে তৃণমুলে আর্থিক অন্তভুক্তির লক্ষ্য  অর্জনের কথাও ডাচ্ রানিকেও জানান।
 
গভর্নর বলেন, মোবাইল ব্যাংকিং প্ল্যাটফর্মের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিতে আন্তঃপরিকল্পিত কাজ করছে বাংলাদেশ ব্যাংক। দেশের প্রথম জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল (এনএফআইএস) প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে রানিকে জানান গভর্নর। আর্থিক অন্তর্ভুক্তিতে নারীর ক্ষমতায়নের বিষয়টিও তুলে ধরেন।
 
নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা জাতিসংঘ মহাসচিবের ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভলপমেন্ট বিষয়ক পরামর্শকেরও দায়িত্ব পালন করছেন।
 
বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
এসই/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-07-11 21:35:13