bangla news

সূচকের টানা পতনে বিনিয়োগকারীদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১০ ৮:৪১:৪৭ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (১০ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ  (ডিএসই) ও  অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এ নিয়ে চলতি সপ্তাহে চারদিনই সূচকের পতন হয়েছে। সূচকের অব্যাহত পতনে বিক্ষোভ করেছে সাধারণ বিনিয়োগকারীরা। 

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট এবং সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮২ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৮ ও ১৮৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪০৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫১২ কোটি টাকার। অর্থাৎ ডিএসইতে লেনদেন ১০৪ কোটি টাকা কম হয়েছে।

ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির শেয়ার ও ইউনিটের দর কমেছে, বেড়েছে ২৭৯টির এবং ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল, সিনোবাংলা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সিঙ্গার বিডি, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ঢাকা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং প্রাইম ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ২১১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। বুধবার ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এসএমএকে/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-10 20:41:47