ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তৃতীয় প্রান্তিকে রেকর্ড রাজস্ব আয় করেছে রবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১
তৃতীয় প্রান্তিকে রেকর্ড রাজস্ব আয় করেছে রবি

ঢাকা : দেশের শীর্ষস্থানীয় মোবাইলফোন অপারেটর রবি অজিয়াটা লিমিটেড বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ৭ হাজার ৮২১ মিলিয়ন টাকা রাজস্ব আয় করেছে।

গত বছরের একই সময়ের তুলনায় এটি ১৩ শতাংশ এবং চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ৩ শতাংশ বেশি।

তবে তৃতীয় প্রান্তিকে নর্মালাইসড্ বেসিসে রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে গত বছরের একই প্রান্তিকের তুলনায় ২৩ শতাংশ বেশি।  

এ সময়ে অপারেটরটির গ্রাহক বেড়েছে .৭৮৫ মিলিয়ন। সে হিসাবে গ্রাহক বৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৪ শতাংশ।

সোমবার রবি’র প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বার্হী কর্মকর্তা মাইকেল ক্যুনার, চিফ ফাইনান্সিয়াল অফিসার মাহতাবউদ্দিন আহমেদসহ প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মাইকেল ক্যুনার বলেন, “টেলিযোযোগ শিল্পের জন্য কঠিন প্রতিকূল পরিবেশেও আমরা আমাদের রাজস্ব প্রবৃদ্ধি ও লাভের ক্ষেত্রে ক্রমাগত ভালো অবস্থানে রয়েছি। এ জন্য আমি খুবই খুশী। আমরা আমাদের গ্রাহকের অর্থের সর্বোচ্চ মূল্য দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বিকাশমান টেলিকম বাজারে আমাদের সক্ষমতা বৃদ্ধি ও মজবুত করতে এটি সহায়তা করবে। ”

তৃতীয় প্রান্তিকের রিপোর্ট উপস্থাপন করে মাহতাবউদ্দিন আহমেদ বলেন, “অব্যাহত রাজস্ব আয়  ও  কার্যকর ব্যয় ব্যবস্থাপনা, সিম ট্যাক্স হ্রাসের কারণে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ইবিআইটিডিএ দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ১৮ শতাংশ বেড়েছে। এটা আমাদের যে কোনো প্রান্তিকে সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি যা ৭ হাজার ৮২১ মিলিয়ন টাকা। এটি সম্ভব হয়েছে অব্যাহতভাবে ব্যয় সাশ্রয়ের দিকে মনযোগ দেওয়ায়। ”

তৃতীয় প্রান্তিকে রবি গ্রাহক বান্ধব বিভিন্ন প্রডাক্ট বাজারে এনেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে - গ্রামের গ্রাহকদের জন্য ‘রবি নবান্ন’, পরবর্তী প্রজন্মের জন্য পোস্ট পেইড ভয়েস সেবা ‘উদয়’। আমরা ‘রবি সরল’ প্যাকেজটির ট্যারিফ আরো সহজ করেছি। রবি হ্যান্ডসেটসহ আকর্ষনীয় প্যাকেজ ছেড়েছে। এছাড়াও সবচেয়ে অগ্রসর এম ওয়ালেট বিক্যাশ সেবা দিচ্ছে ‘রবি সেবা কেন্দ্রে’। এর মাধ্যমে  কয়েক মাসেই ২০,০০০ গ্রাহক লাভ করেছে রবি।

এ সময়ে রবি জনসংখ্যার দিক থেকে কভারেজ ৯৭.৫% থেকে ৯৭.৮%  এ উন্নিত হয়েছে। তৃতীয়  প্রান্তিকে নতুন করে যোগ হওয়া ৩৪০টি বিটিএসসহ সর্বমোট বিটিএস সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৮৬১ টিতে।

এসবের পাশাপাশি রবি সর্বশেষ প্রান্তিকে সরকারকে দিয়েছে ২ হাজার ৮৭৩ মিলিয়ন টাকা যা গত বছরের এ সময়ের তুলনায় ২০% বেশি।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে রবি দেশের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ইংরেজি শেখার কর্মসূচি ‘ইংলিশ ইন স্কুল’ প্রোগ্রামের আওতায় চালু করেছে “ইংলিশ ল্যাংগুয়েজ ফেয়ার”।

বিভাগীয় পাবলিক লাইব্রেরি ব্যবহারকারীদের বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদানের জন্য চালু করেছে ‘রবি ইন্টারনেট কর্ণার’।

‘প্রতিবন্ধিত্ব করবো জয়, এই হোক প্রত্যয়’ শ্লোগান নিয়ে নিরাময়যোগ্য প্রতিবন্ধিতা মুগুর পা রোগে আক্রান্ত শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছে। তৃতীয় প্রান্তিকে ৫০ জন প্রতিবন্ধী শিশুকে চিকিৎসা দিয়েছে। এ নিয়ে এ বছর মোট ১৮৬ জন মুগুর পা রোগে আক্রান্ত শিশুকে চিকিৎসা দেওয়া হলো।

এছাড়াও রবি ব্যবসার প্রসারণের সাথে সাথে পরিবেশ রক্ষার বিভিন্ন প্রচেষ্টা অব্যহত রেখেছে। বছরের তৃতীয় প্রান্তিকে রবি ২ হাজার ৯১২ টন কার্বন নির্গমন কমিয়েছে, যার জন্য ১৪ হাজার ২০০ থেকেও বেশি মাঝারি সাইজের গাছের প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘন্টা, ৫ ডিসেম্বর, ২০১১ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।