ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

দ্বিতীয় কার্যদিবসেও সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৮ ৩:৪৮:২৩ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (০৮ জুলাই) পতনে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে।

আগের কার্যদিবস রোববারও (০৭ জুলাই) উভয় বাজারে সূচক কমে লেনদেন শেষ হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৬ ও ১৮৮৬ পয়েন্টে।

জানা গেছে, ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব শেয়ারের মধ্যে ১৯৮টির শেয়ার ও ইউনিট দর কমেছে, বেড়েছে ১১৬টির এবং ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে এদিন ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার।

টাকার অংকে এ বাজারে লেনদেনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, রানার অটোমোবাইলস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বিডি।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭২ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। 

এ বাজারে ১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে চার কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ১৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-08 15:48:23