ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেয়ারবাজারে দরপতন: ঐক্য পরিষদের মহাসমাবেশ স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১

ঢাকা: পুঁজিবাজারে অব্যাহত দরপতনের প্রতিবাদে আগামী ৭ ডিসেম্বরের পূর্বঘোষিত মহাসমাবেশ স্থগিত করেছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।
    
সোমবার দুপুরে সংগঠনটির মতিঝিলের কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়।


    
এদিকে দরপতনের প্রতিবাদে দুপুর আড়াইটা থেকে বিকেল চারটা পর্যন্ত ডিএসইর সামনে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালন করেন ব্যক্তি শ্রেণীর বিনিয়োগকারীরা।

এতে দুপুর পৌনে তিনটা থেকে ৪টা পর্যন্ত মতিঝিলের ইত্তেফাক মোড় থেকে শাপলা চত্বর পর্যন্ত রাস্তার একপাশে যান চলাচল বন্ধ ছিল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শুনান ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশীদ চৌধুরী।

লিখিত বক্তব্যে মিজান উর রশীদ চৌধুরী বলেন, বিনিয়োগকারীদের যৌক্তিক দাবি আদায়ের লক্ষ্যে ও বাজার স্থিতিশীলতার জন্য কাজ করতে গিয়ে ঐক্য পরিষদের ৭ জন নেতার বিরুদ্ধে দায়ের করা মামলার হাজিরা আগামী ৭ ডিসেম্বর।

এই অবস্থায় বাজারের বর্তমান প্রেক্ষাপটে পূর্বঘোষিত ঐক্য পরিষদের ডাকা ৭ ডিসেম্বরের মহাসমাবেশ স্থগিত করা হলো।

একই সঙ্গে সংবাদ সম্মেলনে বাজার স্থিতিশীলতার জন্য দশ দফা দাবি তুলে ধরা হয়।

প্রস্তাবিত দাবিগুলোর মধ্যে রয়েছে, বাজারে স্থিতিশীলা ফিরিয়ে আনতে সব পক্ষের যথাযথ ভূমিকা রাখা; ধারাবাহিক পতন রোধে সূচকের নি¤œমুখী সীমা নির্ধারণ; প্রণোদনা প্যাকেজের সব সিদ্ধান্তের দ্রুত গেজেট আকারে প্রকাশ বা প্রজ্ঞাপন জারি; প্রস্তাবিত উদ্যোক্তা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ক্রয় আগামী ৩০ কর্মদিবসের মধ্যে সম্পন্ন করা; প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ারবাজারে আরও সক্রিয় করা; বাজারে বিদ্যমান বিভিন্ন নেতিবাচক গুজব প্রচারকারীদের দ্রুত সনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসা; প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর ক্ষেত্রে অভিহিত মূল্যের দ্বিগুণের বেশি টাকা না নেওয়া ও বাজারের বর্তমান প্রেক্ষাপটে প্রত্যেক ব্রোকারেজ হাউসকে ‘স্ট্রাটেজিক ইকোনোমি ইনভেস্টমেন্ট’ হিসেবে কমপক্ষে ১৫ কোটি টাকা বিনিয়োগ করা।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।