ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১৯
পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৭ জুলাই) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৭ দশমিক ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৩ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ৯৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ১৯ দশমিক ৬৯ পয়েন্ট কমে যথাক্রমে ১২২১ ও ১৮৯০ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭২ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি টাকার।
 
এ স্টক এক্সচেঞ্জে ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৭টির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, কমেছে ২৩৯টির এবং ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- জেএমআই সিরিঞ্জ, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, রানার অটোমোবাইলস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবলস, সিনোবাংলা, সিলকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ন্যাশনাল পলিমার।
 
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।  

এ বাজারে ১৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি টাকা কম। আগের দিন লেনদেনে হয়েছিল ৪৩ কোটি ১৯ লাখ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।