ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বীমা আইনের খসড়া নীতিমালা, ২টি গেজেট প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১১

ঢাকা: বীমা আইন-২০১০ এর বিধি প্রবিধানের ২টি গেজেট প্রকাশ করেছে অর্থমন্ত্রণালয়। অন্যদিকে ১১টি খসড়া বিধি ও প্রবিধানমালা অনুমোদনের জন্য চূড়ান্ত করেছে ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ)।

এর মধ্যে ৮টি প্রবিধান ও ৩টি বিধান।

আইডিআরএ এর কার্যক্রম গতিশীল ও নতুন বীমা আইন বাস্তবায়নে  চলতি সপ্তাহে এ ১১টি খসড়া বিধি ও প্রবিধানমালা অর্থমন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রবিধানমালাগুলো নতুন বীমা আইনের ব্যাখ্যা। প্রবিধানের বিষয়গুলো হচ্ছে- বীমাকারীর শাখা বা কার্যালয়ের লাইসেন্স প্রাপ্তির আবেদন, জীবন বীমা এজেন্টগণকে লাইসেন্স প্রদান, কেন্দ্রীয় রেটিং কমিটি, গ্রামীণ ও সামাজিক খাতে বীমাকারীর দায়বদ্ধতা, উদ্বৃত্ত বণ্টন, বিরোধ মীমাংসা কমিটি, বীমা পলিসিতে ক্ষুদ্র দাবির বিরোধ ও নন-লাইফ বীমা এজেন্টগণকে লাইসেন্স প্রদান সংক্রান্ত।

বিধান ৩টি হলো- বীমা কোম্পানির পরিশোধিত মূলধন ও অংশীদারিত্ব, বীমাকারীর শাখা ও কার্যালয় স্থাপনের লাইসেন্স ফি সংক্রান্ত এবং ব্রোকারদের লাইসেন্স প্রদান সংক্রান্ত।

এর আগে বীমা সংক্রান্ত ৩টি প্রবিধান অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল অর্থমন্ত্রণালয়ে। কিন্তু ৪ মাস পেরিয়ে গেলেও সেগুলোর অনুমোদন দেওয়া হয়নি। ওই প্রবিধান তিনটি হলো- বীমা কোম্পানি নিবন্ধন, তহবিল ব্যবস্থাপনা এবং উপদেষ্টা পরিষদ সংক্রান্ত।

অমন্ত্রণালয় সূত্র জানায়, আইডিআরএর কাছ থেকে ১১টি খসড়া নীতিমালা পাওয়ার পরই তারা আইনের দিকগুলো বিশ্লেষণ করে অনুমোদন দেবে।

এদিকে আইডিআরএ গঠিত হওয়ার নয় মাস পেরিয়ে গেলেও নীতিমালার অভাবে নতুন আইন কার্যকর করতে সংস্থাটিকে হিমশিম খেতে হচ্ছে। নীতিমালার অভাবে নিয়ন্ত্রক সংস্থাটি অনেকটা অকার্যকর হয়ে আছে।

বীমা সংশ্লিষ্টদের মতে, নিয়ম অনুযায়ী, নতুন প্রবিধানমালা পাস হওয়ার আগে আইডিআরএ’র বীমা খাত নিয়ন্ত্রণ করতে পারে না। কারণ প্রবিধানে বর্ণিত বিধিমালা অনুসারেই আইডিআরএ বীমা শিল্প উন্নয়ন ও নিয়ন্ত্রণে ক্ষমতাপ্রাপ্ত হবেন। তাদের মতে, নতুন বীমা আইন-২০১১ এর ব্যাখ্যা হবে এ আইনের আলোকে প্রণয়ন করা প্রবিধান। এ কারণে প্রবিধানমালা ছাড়া এ আইনের বাস্তবায়ন সম্ভব নয়।

অপরদিকে  নতুন প্রবিধানমালা না হওয়ায় সার্ভে নিয়োগ (বীমা জরিপকারি), বীমা দাবি বিষয়ে ত্রৈমাসিক প্রতিবেদন বিশ্লেষণ, ভ্যাট প্রদান ও স্টাম্প ক্রয় সংক্রান্ত প্রতিবেদন, নন-লাইফ ব্যবসায় প্রিমিয়াম হার নির্ধারণের মতো গুরুত্বপূর্ণ কাজ করতে পারছে না আইডিআরএ।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।