ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২, ২০১৯
পুঁজিবাজারে সূচক পতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (০২ জুলাই) সূচক পতনে শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। তবে ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৮৪ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৫ ও ১৯১২ পয়েন্টে।

ডিএসইতে ৪৮২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টাকার পরিমাণে লেনদেন আগের দিনের তুলনায় ১৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৯ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১৪৩টির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।

টাকার অংকে ডিএসইতে লেনদেনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- রানার অটোমোবাইল, ন্যাশনাল পলিমার, ইউনাইটেড পাওয়ার, বসুন্ধরা পেপার, এস্কয়্যার নিট কম্পোজিট, জেনেক্স ইনফোসিস, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, সিনোবাংলা এবং নিউজ লাইন ক্লোথিংস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫০৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর।  

এ বাজারে ৫৪ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।