ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশের স্বার্থ বিরোধী কোনও চুক্তি করবে না সরকার: বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১১
দেশের স্বার্থ বিরোধী কোনও চুক্তি করবে না সরকার: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: দেশের স্বার্থ বিরোধী কোনও চুক্তি বর্তমান সরকার করবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।
 
রোববার বিকেলে মন্ত্রণালয়ে ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ড. এলিশা আইরেস-এর সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।



ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডি মজিনাও বৈঠকে উপস্থিত ছিলেন।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, বৈঠকে দু’দেশের পারস্পরিক ও বাণিজ্যিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিভিন্ন আঞ্চলিক বাণিজ্য ও দোহা রাউন্ড নিয়েও কথা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে দোহা রাউন্ড সমাপ্ত করার বিষয়েও তাগিদ দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনাধীন ‘ট্রেড অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন ফোরাম’ (টিইসিএফ) চুক্তি সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, গত তিন বছর ধরেই এ নিয়ে আলোচনা চলছে। বর্তমানে এটা অনেকদূর অগ্রগতি হয়েছে। এখন শুধু শ্রমিক ইস্যুতে কিছুটা মত পার্থক্য রয়েছে।  

তিনি আরও বলেন, এ বিষয়ে আমি বলেছি, এটা যার যার দেশের আইন অনুযায়ী চলবে। পাশাপাশি আন্তর্জাতিক শ্রম আইনের ব্যাপারেও বর্তমান সরকারের মনোভাব ইতিবাচক।
 
মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার ক্ষেত্রে বাংলাদেশের সমক্ষতা নিয়ে কারও কারও প্রশ্ন সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা আসলে ভুল ধারণা। সক্ষমতা না থাকলে তিন বছর ধরে এটা নিয়ে আলোচনা চলতো না। তাদের অনেক প্রস্তাবে আমরাই সম্মতি দিচ্ছি না।
 
বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ড. এলিশা আইরেস বলেন, বৈঠকে দু’দেশের বাণিজ্যিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়, টিইসিএফ ও দোহা রাউন্ড নিয়ে আলোচনা হয়েছে।
 
বিরোধীদল আহুত হরতাল প্রসঙ্গে জানতে চাইলে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডি মজিনা বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে সকলেই নিজ নিজ ভূমিকা রাখবে বলে যুক্তরাষ্ট্র আশা করে।
 
বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।