ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাজেট

স্বাস্থ্যে ছাঁটাই: বিরোধী এমপিদের পাল্টাপাল্টি বক্তব্য

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
স্বাস্থ্যে ছাঁটাই: বিরোধী এমপিদের পাল্টাপাল্টি বক্তব্য

জাতীয় সংসদ ভবন থেকে: জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দের ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় পক্ষে-বিপক্ষে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন বিরোধীদলের সংসদ সদস্যরা। আলোচনায় স্বাস্থ্যখাত নিয়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ অভিযোগ তুললে তা খণ্ডন করে পাল্টা বক্তব্য দেন জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী, কাজী ফিরোজ রশীদ ও মজিবুল হক চুন্নু।

রোববার (৩০ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের স্বাস্থ্যসেবা বিভাগের বরাদ্দের ওপর ছাঁটাই প্রস্তাবে অংশ নিয়ে সংসদ সদস্যরা এ পাল্টাপাল্টি বক্তব্য রাখেন।

ছাঁটাই প্রস্তাবের পক্ষে দেওয়া বক্তব্যে বিএনপি নেতা হারুনুর রশিদ বলেন, বর্তমানে আমরা কোনো কথা বললে সরকারের পক্ষ থেকে উল্টো বিএনপি-জামায়াত জোট সরকারের সময়কার কথা বলা হয়।

আমদের উচিৎ অতীতের কথা না বলে, বর্তমানের কথা বলা। বর্তমানে এদেশের চিকিৎসকরা রাজনীতিতেই বেশি জড়িয়ে পড়েছেন। ফলে চিকিৎসা না পেয়ে মানুষ বিদেশে ছুটছে।  

এর প্রেক্ষিতে জার্তীয় পার্টির রুস্তম আলী ফরাজী বলেন, শুধু চিকিৎসকদের দোষ দিলে হবে না। আমাদের দেশের অনেক হাসপাতালে দৈনিক ২৫-৩০টি অপারেশন হয়। যাদের টাকা আছে, তারা বিদেশে চিকিৎসা নিতে যায়। আমাদের দেশে চিকিৎসা হয় না, এটা বলা যাবে না।  

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন, আপনাদের (বিএনপির) দেশের ওপর কোনো আস্থা নেই। তাই আপনারা বিদেশে যান। এছাড়া আপনারাই চিকিৎসকদের দলীয়করণ করে নিয়ন্ত্রণ করেছেন। জিয়াউর রহমানের আমলেই বি চৌধুরী ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) তৈরি করেছেন। তবে বর্তমান স্বাস্থ্যমন্ত্রী অত্যন্ত সৎ ও  দক্ষ। তিনি দক্ষতার সঙ্গেই কাজ করছেন।  

এরপর বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, আমরা এমন একটি সংসদে বসেছি যেখানে কোনটা বিরোধীদল আর কোনটা সরকারি দল কিছুই বুঝি না।

বিএনপি সদস্যের সমালোচনা করে জাতীয় পার্টির মজিবুল হক চুন্নু বলেন, বিরোধীদলের দায়িত্ব হচ্ছে, সরকার ভুল-ত্রুটি করলে তা ধরিয়ে দেওয়া ও সমালোচনা করা। পাশাপাশি সরকার ভালো কাজ করলে সেটাও বলতে হবে। শুধু সংসদে এসে উপস্থিত থাকলেই বিরোধীদল হয় না।  

বিরোধীদলের সদস্যদের আলোচনার পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেন, খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন তিনি চিকিৎসার জন্য সিঙ্গাপুর গিয়েছিলেন। তারেক জিয়াও চিকিৎসার কথা বলে বর্তমানে বিদেশে অবস্থান করছেন। চিকিৎসার জন্য বিএনপি নেতারাই বেশি বিদেশে যায়।

‘এছাড়া এবারের অধিবেশনে সংসদ সদস্যরা স্বাস্থ্যবীমা চালুর প্রস্তাব করেছেন। আমরা বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করছি এবং কাজ করছি। ’ 

আরও পড়ুন>>> সরকার কর্মমুখী শিক্ষায় গুরুত্ব দিচ্ছে না

                       অধিবেশন শুরু, হবে বাজেট পাস

বাংলাদেশ সময়: ১৩০৫ঘণ্টা, জুন ৩০, ২০১৯
এসকে/এসই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।