ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংককে দু'দিনব্যাপী ‘সামাজিক ব্যবসা দিবস’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
ব্যাংককে দু'দিনব্যাপী ‘সামাজিক ব্যবসা দিবস’ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

ঢাকা: থাইল্যান্ডের ব্যাংককে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নবম ‘সামাজিক ব্যবসা দিবস-২০১৯।

ব্যাংককের অভিজাত একটি কনভেনশন হলে ২৮-২৯ জুন (শুক্র ও শনিবার) দু’দিন ব্যাপী এ অনুষ্ঠান হবে। এতে সভাপতিত্ব করবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

অনুষ্ঠানটি ইউনূস সেন্টার ঢাকা, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এবং থাইল্যান্ডের কাসেটসার্ট ইউনিভার্সিটি যৌথভাবে আয়োজন করছে।

বৃহস্পতিবার (২৭ জুন) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বছরের সামাজিক ব্যবসা দিবসের মূল বিষয়বস্তু ‘টাকা রোজগার করা সুখের, কিন্তু অন্য মানুষদের সুখী করা পরম সুখের। ’

সম্মেলনের বিভিন্ন প্যানেলে খাদ্য ও কৃষি, বনভূমি ধ্বংস, গ্রিন এনার্জি, শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি, ক্রীড়া, সংস্কৃতি ও শিল্পকলা বিষয়ে আলোচনা হবে।

জানানো হয়, বিশ্বের ৫৮টি দেশ থেকে ১হাজার ৪৫০ জন প্রতিনিধি সামাজিক ব্যবসা দিবসে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন। সম্মেলন উদ্বোধন করবেন অধ্যাপক মুহাম্মদ ইউনূস। সম্মেলনে মূল ভাষণ দেবেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাহবানা, মেচাই বীরবৈদ্য ফাউন্ডেশনের চেয়ারম্যান মেচাই বীরবৈদ্য এবং দি হোলি কনভেন্ট অব প্যাপাল বাসিলিকা অব আসিসি-র মুখপাত্র ও যোগাযোগ বিষয়ক পরিচালক এনজো ফরতুনাতো।

সামাজিক ব্যবসার সঙ্গে যুক্ত কর্মী, সমর্থক, অংশীদার ও বিনিয়োগকারীদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়, লক্ষ্য নির্ধারণ ও আগামী বছরগুলোতে করণীয় বিষয়ে আলোচনার উদ্দেশ্যে নিয়মিত বাৎসরিক প্লাটফর্ম এই সামাজিক ব্যবসা দিবস। ব্যাংককের আগে অষ্টম সামাজিক ব্যবসা দিবস অনুষ্ঠিত হয়েছিল ভারতের ব্যাঙ্গালুরুতে। এর পূর্বের সবগুলো সামাজিক ব্যবসা দিবসের অনুষ্ঠানস্থল ছিল ঢাকা।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
এইচএডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad