bangla news

স্বর্ণ মেলা: সিলেটে প্রথমদিনে আদায় ৫১ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৫ ৪:০৩:০৪ এএম
স্বর্ণ মেলার উদ্বোধন। ছবি: বাংলানিউজ

স্বর্ণ মেলার উদ্বোধন। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেটে শুরু হওয়া দুই দিনব্যাপী স্বর্ণ মেলার প্রথম দিনে ১৮টি প্রতিষ্ঠান থেকে ৫১ লাখ টাকা আদায় হয়েছে। এর বিপরীতে অপ্রদর্শিত ৫ হাজার ১০০ ভর্তি স্বর্ণ ট্যাক্সের মাধ্যমে বৈধ করা হয়।

সিলেট কর অঞ্চলের উপ কর কমিশনার কাজল সিংহ বাংলানিউজকে বলেন, মেলা প্রাঙ্গনে বসানো ব্যাংকের বুথে ব্যবসায়ীরা অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে ট্যাক্স দিয়েছেন। মঙ্গলবারও (২৫ জুন) পর্যন্ত এই মেলা চলবে। মেলা চলাকালীন জুয়েলারি প্রস্তুককারী কোম্পানি, স্বর্ণ ব্যবসায়ী, ও উৎপাদনকারীরা অপ্রদর্শিত স্বর্ণ ট্যাক্স প্রদানের মাধ্যমে বৈধ করতে পারছেন।

সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা বাংলানিউজকে বলেন, সরকার ব্যবসায়ীদের অপ্রদর্শিত স্বর্ণ সাদা করার সুযোগ দিয়েছেন। কেবল মেলা চলাকালীন নয় ৩০ জুন পর্যন্ত অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে আয়কর ও ভ্যাট প্রদান করা যাবে। এরপর তা কোনোভাবেই সুযোগ দেওয়া হবে না।

এরআগে, সোমবার (২৪ জুন) দুপুরে নগরীর একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে দুই দিনব্যাপী আয়োজিত স্বর্ণ মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মুসক নিরীক্ষা ও গোয়েন্দা) সৈয়দ গোলাম কিবরিয়া।

গোলাম কিবরিয়া বলেন, সরকারের নীতি হচ্ছে, সকলের সঙ্গে সুসম্পর্ক রেখে ভ্যাট-ট্যাক্স আদায় করা। তাই মেলায় সরকার অপ্রদর্শিত স্বর্ণ ট্যাক্সের মাধ্যমে বৈধ করার সুযোগ ‍দিয়েছে। দেশের অনেকগুলো বড় বড় প্রকল্পকে সচল রাখতে ভ্যাট-ট্যাক্স আদায় চলমান রাখতে হবে। আর স্বর্ণ ব্যবসায়ীদের ট্যাক্সে দেশের কোষাগার সমৃদ্ধ হবে।

তিনি আরও বলেন, প্রত্যেক স্বর্ণ ব্যবসায়ীকে নিজেকে সরকারের অংশ মনে করে কর দিতে হবে। তারা আত্মমর্যাদার সঙ্গে ব্যবসা পরিচালনা করবেন। আর দেশকে সুখী ও সমৃদ্ধি হিসেবে গড়ে তুলতে সকলকে কর দেওয়ার প্রতি আগ্রহ বাড়াতে হবে।

সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ ছিলেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার গোলাম মো. মনির, এফবিসিসিআই’র পরিচালক খন্দকার সিপার আহমদ, সিলেট জেলা আয়কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. আবুল ফজল,সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, আয়কর আইনজীবী সমিতির সাবেক সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা, ইউমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায় ও স্বর্ণ ব্যবসায়ী সমিতির সদস্য স্বপন কর্মকার।

এছাড়াও যুগ্ম কর কমিশনার সাহেদ আহমদ চৌধুরী, উপ কর কমিশনার কাজল সিংহ, শহীদুল্লাহ কায়সার উপস্থিত ছিলেন। 

আয়োজকেরা জানান, স্বর্ণ মেলায় ছয়টি স্টলে আয়কর নেওয়া হচ্ছে হয়। এতে নির্বিঘ্নে ব্যাংকের বুথে কর দিতে পারবেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
এনইউ/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-25 04:03:04