ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

উদ্ভাবনী চিন্তায় এগিয়ে যেতে হবে: বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২০ ৩:৫২:০১ পিএম
বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: বাংলানিউজ

ঢাকা: গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে ইনোভেটিভ (উদ্ভাবনী) চিন্তা দিয়ে নিজেদের এগিয়ে নিতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১৯ জুন) দুপুরে রাজধানীর জাতীয় যাদুঘরে নাগরিক সেবায় উদ্ভাবনী পাইলট উদ্যোগসমূহের ইনোভেশন শোকেসিং-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম। 

বাণিজ্যমন্ত্রী বলেন, ইনোভেটিভ প্রোগ্রামের মাধ্যমে চিন্তা-চেতনাকে কীভাবে কাজে লাগানো যায় সেদিকে আমাদের চেষ্টা করতে হবে।

তিনি বলেন, পুরনো ধ্যান-ধারণা থেকে বেরিয়ে এসে আমরা কাজ করতে চাই। বাণিজ্য মন্ত্রণালয় এখন একটি অবস্থানে এসে দাঁড়িয়েছে। আগে বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর ছিল, সেখান থেকে আমরা বেরিয়ে এসেছি। বাণিজ্যে আমরা উন্নতি করছি। এখন আমরা যেখানেই কথা বলি ব্যবসার বিষয়ে বলি। কারণ পৃথিবীটা ব্যবসার ওপর ভিত্তি করে চলছে। 

সবার সম্মিলিত চেষ্টায় দেশের অবস্থান বদলে যেতে পারে বলেও উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, আমরা ২০২১ সালের মধ্যে ৬০ মিলিয়ন (৬ কোটি) ডলারের রফতানির করার চিন্তা করছি। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

সভাপতির বক্তব্যে বাণিজ্য সচিব মফিজুল ইসলাম বলেন, বাণিজ্য কার্যক্র ম্যানুয়াল থেকে বেরিয়ে আমাদের ডিজিটালে যেতে হবে। তাতে দক্ষতা ও স্বচ্ছতা বাড়বে। আমরা ৯টি ইনোভেশন চিহ্নিত করেছি, এতে করে জনগণকে কাঙ্ক্ষিত সেবা দিতে পারবো।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও চিফ ইনোভেশন অফিসার শাহে আলম।

বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠানে কারিগরি সহযোগিতায় রয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ ও এটুআই প্রোগ্রাম। 

মেলায় ৯টি ইনোভেশন শোকেসিং স্টল অংশ নেয়। এর মধ্যে অনলাইন নেম ক্লিয়ারেন্স অব ট্রেড অর্গানাইজেশন, অনলাইন লাইসেন্সিং সিস্টেম, টি-রিসোর্ট অনলাইন পেমেন্ট সিস্টেম, মোবাইল অ্যাপ দু’টি পাতা একটি কুড়ি, মাঠ পর্যায়ে চা বাগানের রোগ বালাই/পোকা-মাকড়ের আক্রমণ শনাক্তকরণ ও ব্যবস্থাপনায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ, ওএলএম, অনলাইন পেমেন্টের মাধ্যমে ফি প্রদান, ভোক্তার অধিকার সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি এবং ভোক্তার অধিকার সংরক্ষণ আইন ২০০৯ ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচার সহজীকরণ উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এসএমএকে/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-20 15:52:01