ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ-ভারত উভয়ই দুই দেশে পণ্য রপ্তানি করে আয় করে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুন ২০, ২০১৯
বাংলাদেশ-ভারত উভয়ই দুই দেশে পণ্য রপ্তানি করে আয় করে বক্তব্য রাখছেন ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার বিশ্বদীপ দে/ছবি: শাকিল

ঢাকা: বাংলাদেশ ও ভারতের বাণিজ্য সম্পর্ক দীর্ঘদিনের। দুই দেশই উভয় দেশে পণ্য রপ্তানি করে আয় করে। বাংলাদেশ সরকার ব্যাপক অবকাঠামো উন্নয়ন কাজ করছে। এ খাতে বিদেশিরাও বিনিয়োগ করছে।

বৃহস্পতিবার (২০ জুন) বেলা পৌনে ১২টায় বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে তিন দিনব্যাপী 'বাংলাদেশ বিল্ডকন-২০১৯’ এবং ‘জেট প্রেজেন্টস বাংলাদেশ উড-২০১৯’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন ঢাকার ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার বিশ্বদীপ দে।  

তিনি বলেন, বিশ্বায়নের এ যুগে প্রতিটি দেশের রপ্তানি আয়ের খাত অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখছে।

বাংলাদেশ অবকাঠামোগত উন্নয়ন করায় আধুনিক নির্মাণশিল্পের চাহিদা রয়েছে। এ প্রদর্শনীতে ৮০টি ভারতীয় কোম্পানি অংশ নেওয়ায় আমি খুবই আনন্দিত।  

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার আনম এনায়েত উল্লাহ, ফার্নিচার সেক্টর ইন্ডাস্ট্রি স্কিল কাউন্সিলের চেয়ারম্যান মো. আবু ইউসুফ, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মোহাম্মদ শামীম আখতার, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কে এম আক্তারুজ্জামান, ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রেম আনভেশি, আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল ও ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূইঁয়া প্রমুখ।  

বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির গুলনকশা, পুষ্পগুচ্ছ ও রাজদর্শন হলে তিন দিনব্যাপী 'বাংলাদেশ বিল্ডকন-২০১৯’ এবং ‘জেট প্রেজেন্টস বাংলাদেশ উড-২০১৯’ শীর্ষক প্রদর্শনীর যৌথভাবে পঞ্চম আসরের আয়োজন করেছে ভারতের আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড ও ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড।  

এ দুই প্রদর্শনীতে বাংলাদেশ, চীন, ভারত, তুরস্ক, হংকং, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, অস্ট্রিয়া, মালয়েশিয়া ও ইতালির ২৫০টি প্রতিষ্ঠান তিন হাজারেরও বেশি পণ্য তুলে ধরছে।  

তিন দিনের প্রদর্শনী শেষ হবে ২২ জুন। প্রতিদিন বেলা ১১ থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুন ২০, ২০১৯
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।