ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

সাড়ে ৭ শতাংশ ভ্যাট উদীয়মান ই-কমার্সের জন্য চ্যালেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৯ ৫:৩৭:০৯ পিএম
গোলটেবিল বৈঠক, ছবি: বাংলানিউজ

গোলটেবিল বৈঠক, ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট উদীয়মান ই-কমার্স সেক্টরের জন্য চ্যালেঞ্জ হবে বলে জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বুধবার (১৯ জুন) বিকেল ৩টায় রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে অনুষ্ঠিত এক গোলটেবিল বৈঠকে এ কথা জানান বক্তারা।

২০১৯-২০ অর্থবছরের ই-কমার্স খাতে অনলাইনে যেকোনো পণ্য কেনাবেচায় সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। এসময় বৈঠকে উপস্থিত ছিলেন- ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল। বেসিসের সিনিয়র সহ-সভাপতি ফারহানা এ রহমান ও মুশফিকুর রহমান, 

আরও উপস্থিত ছিলেন বেসিস ডিজিটাল কমার্স স্থায়ী কমিটির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ কামাল, কো-চেয়ারম্যান আশিকুল আলম খান, জিসান কিংশুকসহ বাংলাদেশের শীর্ষস্থানীয় ই-কমার্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 

বেসিস সভাপতি বলেন, সরকার নতুন উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে, যা প্রশংসনীয়। কিন্তু ডিজিটাল কমার্সে ভ্যাট শূন্য থেকে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়েছে, যা এ খাতের অগ্রগতির অন্তরায়।

বেসিস ডিজিটাল কমার্স স্থায়ী কমিটির চেয়ারম্যান বলেন, তথ্যপ্রযুক্তি খাতকে সরকার অগ্রাধিকার দিয়েছে। একইসঙ্গে ই-কমার্স খাতে ভ্যাট, এ খাতের অগ্রগতি ব্যাহত করবে।

বাংলাদেশের সময়: ১৭২৩ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
আরকেআর/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-19 17:37:09