bangla news

আশুলিয়ায় বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৮ ৬:৫৮:৩৭ পিএম
পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

আশুলিয়া (ঢাকা): সাভারের আশুলিয়ায় বেতন-ভাতা ও শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করেছেন গ্লোরি ড্রেসস নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (১৮ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত আশুলিয়ার কাঠগড়ার উত্তরপারায় অবস্থিত কারখানাটির প্রায় ২০০ শ্রমিক এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, গত তিন মাস ধরে তাদের বেতনসহ বিভিন্ন ভাতা না দিয়ে তালবাহানা করে আসছে কারখানা কর্তৃপক্ষ। এনিয়ে ঈদুল ফিতরের আগে থেকে শ্রমিকরা তাদের ন্যায্য বেতন পরিশোধের দাবি করে আসছিলেন। ঈদের ছুটি শেষে রোববার গত (১৬ জুন) সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে দেখেন আগামী মাসের ৭ থেকে ১৫ তারিখের মধ্যে বেতন পরিশোধের তারিখ উল্লেখ করে কারখানার মূল ফটকে বেতন পরিশোধের বিজ্ঞপ্তি টাঙিয়ে দেওয়া হয়েছে। এছাড়া সেদিনই বেতন-ভাতা চাওয়ায় অর্ধশতাধিক শ্রমিকসহ কয়েকজন স্টাফকে ছাঁটাইও করা হয়েছে। এর জেরে মঙ্গলবার কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন শুরু করেন শ্রমিকরা।

বেতন-ভাতা দাবি করায় কারখানার সুইং বিভাগে কর্মরত রুজিনাকে ছাঁটাই করা হয়েছে। তিনি বাংলানিউজকে বলেন, কারখানার মালিক আমাদের বেতন না দিয়ে নানা কথা বলে কাজ করে আসছিলেন। এই বেতন চাওয়ায় গত রোববার  আমাদের কয়েকজনকে ছাঁটাই করা হয়েছে।  আমরা আমাদের পাওয়া পরিশোধ ও পুনরায় কাজের যোগদানের দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে কারখানার মালিক আব্দুল আজিজের মোবাইল ফোনে বেশ কয়েকবার যোগাযোগ করা চেষ্টা করা হলে তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম সুজন বাংলানিউজকে বলেন, শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের ব্যাপারে কারখানাটির মালিকের সঙ্গে আলোচনা হয়েছে। আগামী মাসের ভেতরে সব শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করা হবে বলে জানিয়েছেন কারখানার কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   পোশাক শিল্প
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-18 18:58:37