ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
পুঁজিবাজারে সূচক বেড়েছে

ঢাকা: দুই কার্যদিবস পতনের পর মঙ্গলবার (১৮ জুন) সূচকের উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। প্রস্তাবিত বাজেটের পরবর্তী দুই কার্যদিবস পর উভয় পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। তবে এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪০০ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩২ ও ১ হাজার ৮৯৫ পয়েন্টে।

ডিএসইতে ৫২৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৫ কোটি ২৭ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ১৯৬টির  প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১০৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

টাকার অংকে ডিএসইতে লেনদেন হওয়া ১০ শীর্ষ প্রতিষ্ঠান হলো- ইস্টার্ন ইন্স্যুরেন্স, নূরানী ডাইং, জেএমআই সিরিঞ্জ, ড্রাগন সোয়েটার, গ্লোবাল ইন্স্যুরেন্স, নিউ লাইন ক্লোথিংস, একসে ট্রিমস, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং প্যাসিফিক ডেনিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।  

এ বাজারে ৪২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৩ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।