ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

চামড়া খাতে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৬ ৯:১৬:৩৩ পিএম
ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী। ছবি: বাংলানিউজ

ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের চামড়া খাতে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, চামড়া শিল্পের কাঁচামালে বাংলাদেশ যথেষ্ট সমৃদ্ধ। এ খাতে শিল্প স্থাপন করলে কাঁচামাল আমদানির প্রয়োজন হবে না।

রোববার (১৬ জুন) শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এ পরামর্শ দেন শিল্পমন্ত্রী। উচ্চ প্রযুক্তির ট্যানারি ও পাদুকা উৎপাদন শিল্পে বিনিয়োগে ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

বাংলাদেশের সঙ্গে ব্রিটিশ বাঙালিদের নাড়ির সম্পর্ক উল্লেখ করে নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, এ দেশের শিল্প খাতে বিনিয়োগের মাধ্যমে ব্রিটিশ বাঙালিরা উভয় দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। বাংলাদেশে চামড়া, আইটি, পর্যটন, কৃষি প্রক্রিয়াজাতকরণ, রন্ধন শিল্পসহ উদীয়মান শিল্প খাতগুলোতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে। 

প্রতিনিধি দলের সদস্যদের নিজ নিজ জেলায় শিল্প খাতে বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের ক্ষেত্রে জমি বরাদ্দ, অর্থায়নসহ যেকোনো বিষয় অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে।

বৈঠকে সফররত প্রতিনিধি দলের পক্ষ থেকে যুক্তরাজ্যে বাংলাদেশি ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সফর বিনিময়ের প্রস্তাব করা হয়। শিল্পমন্ত্রী এ বিষয়ে মন্ত্রণালয় থেকে কার্যকর উদ্যোগ নেওয়া বলে আশ্বাস দেন।

বৈঠকে বাংলাদেশের শিল্প খাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এসময় বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ কিংবা যৌথ বিনিয়োগের ক্ষেত্রে সরকারের দেওয়া সুবিধাগুলো তুলে ধরা হয়। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০টি অগ্রাধিকার প্রকল্পের তালিকা উপস্থাপন করে এসব প্রকল্পে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহবান জানানো হয়।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সঞ্চালনায় বৈঠকে বাংলাদেশের শিল্প খাতে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরেন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. সলিম উল্লাহ। এ সময় বিডার পরিচালক গাজী একেএম ফজলুল হক, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি বজলুর রশিদ, পরিচালক ফারজানা নীলা, ওলি খান, আবদুল কিউ খালেক (জামাল), এমএ চৌধুরী, বুলবুল ইসলাম, করিম মিয়া, এমকে জামানসহ প্রতিনিধিদলের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৯ 
জিসিজি/একে

ক্লিক করুন, আরো পড়ুন :   রাষ্ট্রপতি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-16 21:16:33