ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার চাঙা: ৫ হাজার কোটি টাকা মূলধন বৃদ্ধি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
পুঁজিবাজার চাঙা: ৫ হাজার কোটি টাকা মূলধন বৃদ্ধি

ঢাকা: চাঙা হয়ে ওঠেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

সেই সঙ্গে বেড়েছে বাজার মূলধন ও সূচক। বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৭৬ কোটি ১৫ লাখ টাকা।

গত ২৪ আগস্ট এসইসি’র বাজার পর্যালোচনা কমিটির সভায় মার্জিন ঋণ দেওয়ার ক্ষেত্রে শেয়ারের সম্পদ মূল্য নির্ধারণ করে দেওয়ার সিদ্ধান্তে বাজারে এর প্রভাব পড়ে। এরপর গত ৪ কার্যদিবস সূচক ছিল ওঠানামার মধ্যেই।

বিশ্লেষকরাও বলতে পারছেন না হঠাৎ করে বাজার চাঙা হয়ে ওঠার কারণ।  

হঠাৎ করে বাজার চাঙা হওয়া প্রসঙ্গে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আরিফ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘আজ হঠাৎ করে কেন বাজার চাঙা হয়ে ওঠলো এ নিয়ে আমি নিজেও অবাক হয়েছি। আমি আমার সহকর্মীদের কাছেও বাজার চাঙা হওয়ার কারণ জানতে চেয়েছি। ’
 
বৃহস্পতিবার ডিএসই‘র বাজার মূলধন আগের দিনের চেয়ে ৫ হাজার ৭৬ কোটি ১৫ লাখ টাকা বেড়ে ৩ লাখ ৩ হাজার ৫২৭ কোটি  টাকায় উন্নীত হয়। এটি একদিনে ডিএসইর সর্বোচ্চ বাজার মূলধন।  

এদিন ডিএসইতে ১ হাজার ৫২১ কোটি ৭৬ লাখ ৬২ হাজার  টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এটি আগের দিনের চেয়ে ৩৩ কোটি ৩২ লাখ টাকা বেশি।

অন্যদিকে সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১১৬ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৭৪ দশমিক ৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। দিনশেষে লেনদেন হওয়া ২৫৩ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০২ টির, কমেছে ৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪ টি কোম্পানির শেয়ার। মূলত বেড়েছে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং প্রকৌশল খাতের প্রায় সব কোম্পানির শেয়ার।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি: বেক্সিমকো লি., বিএসআরএম স্টিল, আফতাব অটোমোবাইলস্, বেক্সটেক্স, লাফার্জ সুরমা সিমেন্ট, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক, ইউনাইটেড এয়ারওয়েজ, স্কয়ার টেক্সটাইল, তিতাস গ্যাস ও পিপলস্ লিজিং অ্যান্ড সার্ভিসেস লি.।
 
দাম বাড়ার দিক থেকে শীর্ষ ১০ কো¤পানি:  এইচআর টেক্সটাইল, সিএমসি কামাল, সায়হাম টেক্সটাইল, সাভার রিফ্রেক্টরিজ, ইস্টার্ন হাউজিং, জুট স্পিনার্স, সোনালী আঁশ, ইউনাইটেড ইন্সুরেন্স, দুলামিয়া কটন ও এপেক্স স্পিনিং।

দাম কমার শীর্ষ ১০ কো¤পানি: বে-লিজিং, গ্রামীণ স্কিম-১, আইসিবি এমপ্লয়ি ১ম মিউচুয়াল ফান্ড, কাশেম সিল্ক, ডেল্টা ব্র্যাক হাউজিং ১ম মিউচুয়াল ফান্ড, গ্রামীণ স্কিম-২, ইস্টার্ন ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ১ম মিউচুয়াল ফান্ড ও আইসিবি ১ম এনআরবি।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।