bangla news

বাজেটের ‘প্রণোদনা’ ঠেকাতে পারেনি সূচক পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৬ ৪:১৮:৩২ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে একগুচ্ছ প্রণোদনা ঘোষণার পরও রোববার (১৬ জুন) সপ্তাহের প্রথম কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩০ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩৫ ও ১ হাজার ৯০৫ পয়েন্টে।

রোববার ডিএসইতে ৫৩৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৩৮ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭২ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ৯৮টির দাম বেড়েছে, কমেছে ২০১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন হাউজিং, বিবিএস কেবলস, নিউ লাইন ক্লোথিংস, ড্রাগন সোয়েটার, ইস্টার্ন কেবসল, নর্দার্ন ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা এবং ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিকে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট পুঁজিবাজারবান্ধব হয়েছে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একইসঙ্গে অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়ারও দাবি জানায় ডিএসই।

রোববার দুপুরে রাজধানীর মতিঝিলের ডিএসই কার্যালয়ে আয়োজিত প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান এ কথা জানান।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-16 16:18:32