ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ছাঁটাঁইয়ের সিদ্ধান্তে দাদা ম্যাচ শ্রমিকদের বিক্ষোভ

শেখ হেদায়েতুল্লাহ, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০

খুলনা: ছাঁটাঁইয়ের সিদ্ধান্ত প্রত্যাহার, বকেয়া মজুরি পরিশোধ এবং অবিলম্বে মিল চালুর দাবিতে খুলনার দাদাম্যাচ ফ্যাক্টরির শ্রমিকরা বৃহস্পতিবার বিক্ষোভ সমাবেশ করেছে। পরে প্রতীকী লাঠি মিছিল করে তারা ।



সভায় শ্রমিক নেতারা অবিলম্বে মিলশ্রমিকদের ছাঁটাঁইয়ের সিদ্ধান্ত প্রত্যাহারসহ বকেয়া মজুরি পরিশোধ ও মিল চালুর দাবি জানান।

শ্রমিক নেতা দিলখোষ মিয়ার সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, এইচ এম শাহাদাত, সৈয়দ শামসুর রহমান, শাজাহান জাহাঙ্গীর, ইশবাল হোসেন মন্জুরুল হোসেন, মো. দুলাল প্রমুখ।

ফ্যাক্টরির শ্রমিক সিবিএ নেতা এইচএম শাহাদাত বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, মিলটি ভাইয়া গ্রুপ সুইডিশ কোম্পানির কাছ থেকে ইজারা নিয়ে চালিয়ে আসছিল। গত ১০ মাস যাবত মিলের শ্রমিকরা বেতন ভাতা পায় না। এ যাবত শ্রমিকরা মিলের কাছে প্রায় ৫ কোটি টাকা পাওনা রয়েছেন। কিন্তু তারা শ্রমিকদের পাওনা না মিটিয়ে হঠাৎ করে পূর্ব ঘোষণা ছাড়াই শ্রমিকদের ছাঁটাঁই করা হয়েছে।

মিল সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে মিলটিতে লোকসান হচ্ছিল। চলতি বছর ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। কিন্তু তারপরও অস্থায়ী শ্রমিকদের সাপ্তাহিক মজুরি পরিশোধ করা হয়েছে।

মিলের শ্রমিকদের বেতন বকেয়া থাকার কথা স্বীকার করে একজন কর্মকর্তা বলেন, ‘খুব দ্রুত তাদের পাওনা মিটিয়ে দেওয়া হবে।

খুলনা সদর থানা অফিসার ইন চার্জ মুনীর উল গিয়াস বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে  জানান, দাদা ম্যাচ ফ্যাক্টরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গত ১৮ আগস্ট মিল বন্ধ ঘোষণা করে।

ফ্যাক্টরিটিতে শ্রমিক সংখ্যা ৭ শতাধিক। এর মধ্যে স্থায়ী ৫ শ ও দৈনিক মজুরিভিত্তিক শ্রমিক সংখ্যা ২৫০ জন। এই মিলটি সরকারের পক্ষ থেকে ১৯৮৪ সালে সুইডিশ কোম্পানিকে ইজারা  দেওয়া হয়। ১৯৯৩ সালে ভাইয়া গ্রুপের কাছে ইজারা হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।