ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বর্ণ আমদানিতে শুল্ক কমানোয় কমবে দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
স্বর্ণ আমদানিতে শুল্ক কমানোয় কমবে দাম গ্রাফিক্স ছবি

ঢাকা: প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বর্ণ আমদানিতে শুল্কহার কমানোয় বাড়তি সুবিধা পাবেন যাত্রীরা। প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানিতে প্রতি ভরিতে এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে। এ জন্য শুল্ক সুবিধা দিতে ব্যাগেজ রুলস-এ পরিবর্তন আনা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তার অসুস্থতার কারণে বাজেটের বাকি অংশ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ আমদানি শুল্ক এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে। আগে প্রতি ভরি স্বর্ণ আমদানিতে তিন হাজার টাকা লাগতো। এখন, এক হাজার টাকা কমিয়ে দুই হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে, এক্ষেত্রে বিদ্যমান অন্য শর্তগুলো অপরিবর্তিত থাকবে।

ব্যাগেজ রুলসের শর্ত অনুযায়ী, যাত্রীদের বিদেশ থেকে আনা স্বর্ণ বার আকারে হতে হবে। এক যাত্রী এক সঙ্গে ১২টির বেশি স্বর্ণের বার আনতে পারবেন না। এক যাত্রী সর্বোচ্চ ১০০ গ্রাম সোনার গয়না বিনা শুল্কে আনতে পারবেন। এছাড়া, শুল্ক দিয়ে সর্বোচ্চ ২৩৪ গ্রাম বা ২০ ভরি ওজনের স্বর্ণের বার আনতে পারবেন।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
জিসিজি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।