bangla news

১১২০টি কোচ ও নতুন রেলপথ নির্মাণের লক্ষ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৩ ৬:৫৩:৩৫ পিএম
২০১৯-২০ অর্থবছরের বাজেট

২০১৯-২০ অর্থবছরের বাজেট

ঢাকা: এক হাজার ১২০টি নতুন যাত্রীবাহী রেলকোচ নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। এছাড়া এক হাজার ১১০ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল রেল ট্র্যাক নির্মাণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে হয়েছে। ৫২ কিলোমিটার নতুন রেল ট্র্যাক নির্মাণের পাশাপাশি নেওয়া হয়েছে ১০০টি রেল ইঞ্জিন কেনার লক্ষ্যমাত্রা।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উত্থাপনকালে এ লক্ষ্যমাত্রার কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটাই মুস্তফা কামালের প্রথম বাজেট উত্থাপন। তবে বাজেট উত্থাপনকালে তিনি অসুস্থবোধ করায় তার পরিবর্তে বাকি অংশ পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলওয়েকে একটি সাশ্রয়ী, নিরাপদ ও পরিবেশবান্ধব যোগাযোগ মাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ খাতের উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আসছে। রেলওয়ের সার্বিক উন্নয়নে সরকার ৫ লাখ ৬৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২০১৬-৪৫ পর্যন্ত ৩০ বছরব্যাপী মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এই সময়ে ২৩০টা প্রকল্প বাস্তবায়ন করা হবে।

অর্থমন্ত্রী আরও বলেন, রেলপথে তিনটা মেজর ব্রিজ নির্মাণ, তিনটি রেলওয়ে ওয়ার্কশপ নির্মাণ করা হবে। রেলের সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ই-টিকিটিং চালুর ফলে যাত্রীদের রেলভ্রমণ যেমন সহজ হয়েছে, তেমনি মোবাইল অ্যাপস প্রবর্তনের ফলে বর্তমানে অতিসহজেই যাত্রীরা রেলের অবস্থান সম্পর্কে সহজে জানতে পারেন। 

ঢাকা-চট্টগ্রামে দ্রুতগতির হাইস্পিড ট্রেন নির্মাণের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে বলেও বাজেট বক্তৃতায় জানান অর্থমন্ত্রী।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শীর্ষক এ বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এবারের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪৬৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
এমআইএস/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   রেলপথ মন্ত্রণালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-13 18:53:35