ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

৯৯৯ এর মতো কৃষি সেবা মিলবে ১৬১২৩ নম্বরেও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৩ ৩:১৮:৪৫ পিএম
কর্মশালায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

কর্মশালায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর মতো ১৬১২৩ নম্বরেও কৃষি সেবা পাওয়া যাবে।কলসার্ভারটি এক সঙ্গে ৩০টি কল রিসিভ করে সেবা দিতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  

রাজশাহীতে আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে একদিনের প্রশিক্ষণ কর্মশালায় বৃহস্পতিবার (১৩ জুন) এই তথ্য জানানো হয়েছে। দিনব্যাপী এ কর্মশালায় প্রশিক্ষণ নিয়েছেন ৩০ জন সাংবাদিক। 

আঞ্চলিক কৃষি তথ্য সার্ভিস অফিসের উদ্যোগে বাংলাদেশ বেতারের রাজশাহী কেন্দ্রের সম্মেলন কক্ষে এই কর্মশালার আয়োজন করা হয় । 

এতে জানানো হয়, বর্তমান কৃষি কল সেন্টারের এই হেল্পলাইনে একযোগে ১০টি ফোনের সঙ্গে অপারেটরের মাধ্যমে বিনা পয়সায় গ্রাহকসেবা দেওয়া হচ্ছে। 

১০ জন বহিরাগত বিশেষজ্ঞসহ ১০ জন অপারেটর প্রতিদিন ৮ ঘণ্টা করে গ্রাহককে সেবা দিয়ে যাচ্ছেন। গ্রাহকেরা যে কোনো প্রোভাইডারের মোবাইল ফোন থেকে ১৬১২৩ নম্বরে ফোন করতে পারেন এবং আইভিআর-এর ((ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স)  নির্দেশনা অনুযায়ী তাদের মোবাইল ফোন থেকে সরাসরি কৃষি তথ্য বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ পেতে পারবেন।

কৃষি কল সেন্টারে ৩ জন স্নাতক কৃষি, পশুচিকিৎসা এবং মৎস্যবিদ; ২ জন মাঠপর্যায়ের কৃষিসংক্রান্ত সমস্যা সমাধানে বিশেষজ্ঞ রয়েছে। এ ছাড়াও যুক্ত রয়েছেন ৬ জন বহিরাগত বিশেষজ্ঞ। প্রয়োজনে কল সেন্টারে ফোন করা গ্রাহকদের ফোনের মাধ্যমে তাদের সরাসরি যোগাযোগ করিয়ে দেওয়া হয়।

কর্মশালায় ফল উৎপাদন ও রফতানির নানা দিক নিয়ে আলোচনা করেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মঞ্জুরুল হক। আর কৃষি তথ্য প্রচারে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা করেন বাংলাদেশ বেতারের রাজশাহী কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক শিউলী রানী বসু। 

এছাড়া ডিজিটাল কৃষিতে সরকারের নেওয়া পদক্ষেপ নিয়ে আলোচনা করেন আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা আব্দুল্লাহ হিল কাফী। 

তার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামছুল হক। আর আঞ্চলিক কৃষি দফতরের উপ-পরিচালক জয়নাল আবেদিন ও বাংলাদেশ বেতারের রাজশাহী কেন্দ্রের আঞ্চলিক পরিচালক হাসান আখতার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
এসএস/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-13 15:18:45