bangla news

শিবগঞ্জে পরীক্ষামূলক বাদাম চাষ

এ কে এস রোকন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-৩১ ৩:৩৪:২৮ পিএম
বাদামের চাষের প্রদর্শনী প্লট। ছবি: বাংলানিউজ

বাদামের চাষের প্রদর্শনী প্লট। ছবি: বাংলানিউজ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে উচ্চমূল্যের ফসল চিনাবাদাম চাষের সম্ভাবনা দেখা দিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এনএটিপি-২’র আওতায় জেলার শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর ইউনিয়নের কমলাকান্তপুর গ্রাম এলাকায় পদ্মা নদীর ১০ কাঠা পলিপড়া জমিতে পরীক্ষামূলকভাবে চিনাবাদামের চাষ করা হয়।

চিনাবাদাম অধিক পুষ্টিগুণ সম্পন্ন হলেও বাণিজ্যিকভাবে চাঁপাইনবাগঞ্জ জেলায় আবাদ করা হয় না। আর এটির দাম সর্বোচ্চ এবং চাহিদাও বেশি। সব প্রকার খাবারের মধ্যে বাদাম অত্যন্ত পুষ্টিকর খাবার। পুষ্টির সঙ্গে সঙ্গে এটি সুস্বাদুও। 

চিনাবাদাম চাষি মো. গাফফার আলী বাংলানিউজকে বলেন, বাদামের বীজ লাগানোর পর জমিতে সময়মতো জৈবিক ও রাসায়নিক সার এবং সেচ দিয়েছি। সেখান থেকে বিঘা প্রতি ৭ থেকে ৮ মণ ফলন পেয়েছি। যার বাজারদর হিসেবে টাকার পরিমাণ ৪০ হাজার থেকে ৫০ হাজার টাকা।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার এস.এম আমিনুজ্জামান বাংলানিউজকে বলেন, পরীক্ষামূলকভাবে পদ্মা নদীর পলিপড়া চরে ১০ কাঠা জমিতে চাষ করা হয়। ফলনও ভালো পাওয়া গেছে। তাই এটি চাষে অন্য কৃষকরা আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ৩১, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   চাঁপাইনবাবগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-05-31 15:34:28