ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মে ২৭, ২০১৯
ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও কমেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৩ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮২৮ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমেছে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকা। যা আগের দিন থেকে ১৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৮ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির মধ্যে ১০৭টির বা ৩১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৫টি বা ৫০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি বা ১৯ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, নিউ লাইন ক্লোথিংস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবলস, উত্তরা ব্যাংক, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, রানার অটোমোবাইল এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৮টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর।  

এ বাজারে ১৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দেড় কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মে ২৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।