ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ঋণের সুদ ৯ শতাংশ না হলে আমানত নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৩ ৭:৫১:০৯ পিএম
বাংলাদেশ ব্যাংকের লোগো

বাংলাদেশ ব্যাংকের লোগো

ঢাকা: ঋণের সুদ ৯ শতাংশ বাস্তবায়ন না করলে ৬ শতাংশ সুদে সরকারি আমানত পাবে না ব্যাংকগুলো। যারা ঋণের সুদ ৯ শতাংশ বাস্তবায়ন করবে সেসব ব্যাংক ৬ শতাংশ সুদে সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের আমানত পাবে।

বৃহস্পতিবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
 
এতে বলা হয়েছে, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার প্রকল্প বাস্তবায়নের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় সরকার থেকে প্রাপ্ত তহবিল ও আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত সংস্থার মোট নিজস্ব তহবিলের অর্থ রয়েছে।
 
বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত সব ব্যাংক অথবা এ বিভাগ সুত্রস্থ স্মারকে বর্ণিত অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে প্রযোজ্য ক্ষেত্রে স্পেশাল নোটিশ ডিপোজিট (এসএনডি), সঞ্চয়ী হিসাব এবং স্থায়ী আমানত (এফডিআর) এ সর্বোচ্চ ৬ শতাংশ সুদে আমানত রাখা যাবে।
 
যে সব ব্যাংক ২০১৮ সালের ২ আগস্ট দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনতে ব্যর্থ হয়েছে তারা এই সুবিধা থেকে বঞ্চিত হবে। এই নির্দেশনা প্রজ্ঞাপন জারি সময় থেকে কার্যকর বলেও জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এসই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-05-23 19:51:09