ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

বরিশাল-ঝালকাঠিতে বোরো ধান সংগ্রহ করছে খাদ্য বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২১ ৫:৫৭:৩৮ পিএম
প্রান্তিক কৃষাণী স্নেহা লতা বালার কাছ থেকে ধান ক্রয় করছেন জেলা প্রশাসক অজিয়র। ছবি: বাংলানিউজ

প্রান্তিক কৃষাণী স্নেহা লতা বালার কাছ থেকে ধান ক্রয় করছেন জেলা প্রশাসক অজিয়র। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশাল ও ঝালকাঠি জেলার বিভিন্ন উপজেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ করছে খাদ্য বিভাগ।

মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে ১১টায় আগৈলঝাড়া উপজেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

আগৈলঝাড়া উপজেলা খাদ্য গুদামে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল চন্দ্র দাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অজিয়র। এছাড়া আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আ. রইস সেরনিয়াবাত, গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খালেদা নাসরিন, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আফজাল হোসেন প্রমুখ।

এ সময় জেলা প্রশাসক অজিয়র একজন নারী প্রান্তিক কৃষাণী স্নেহা লতা বালার কাছ থেকে ২০ মণ বোর ধান ক্রয়ের মাধ্যমে বোরো ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন। পরে কৃষক মো. জালাল শাহসহ অন্যান্য কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ করেন জেলা প্রশাসক। 

সূত্রে জানা যায়, আগৈলঝাড়া উপজেলার ৩৬০ জন কৃষকের কাছ থেকে ২৯১ মেট্রিক টন বোরো ধান সংগ্রহ করবে উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয়। প্রতি কৃষকের কাছ থেকে এক হাজার ৪০ টাকা দরে ২০ মণ করে বোরো ধান সংগ্রহ করবে খাদ্য বিভাগ। 

বরিশাল জেলায় প্রান্তিক কৃষকদের কাছ থেকে ১ হাজার ৫৮৭ মেট্রিক টন বোরো ধান সরকারিভাবে সংগ্রহ করা হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা অবনী মোহন দাস বাংলানিউজকে জানান, শুধু আগৈলঝাড়াই নয় বরিশালের মেহেন্দিগঞ্জসহ বিভিন্ন উপজেলায় কৃষকের কাছ থেকে সরাসরি বোরো ধান সংগ্রহ করা হচ্ছে।  উপজেলা ভিত্তিক লক্ষ্যমাত্রা অনুযায়ী ধান ক্রয় করা হবে।

এদিকে ঝালকাঠিতে শুরু হয়েছে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ অভিযান। সকালে জেলার নলছিটি উপজেলার খাদ্যগুদামে কৃষি বিভাগের তালিকাভুক্ত কার্ডধারী কৃষকরা তাদের ধান বিক্রি শুরু করেন।  

ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশ্রাফুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শাখাওয়াত হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা ইসমাত জাহান মিলি ও খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) এইচ এম আনোয়ার।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মে ২১, ২০১৯
এমএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-05-21 17:57:38