ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

আবারও মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন সীমা বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৯ ৫:৪২:২৩ পিএম
বাংলাদেশ ব্যাংকের লোগো

বাংলাদেশ ব্যাংকের লোগো

ঢাকা: প্রায় আড়াই বছর পর আবারও মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন সীম‍া বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে একজন গ্রাহক দিনে পাঁচবার সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ-ইন ও ২৫ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারবেন।
 

তবে মাসে ক্যাশ-ইন করা যাবে ২৫ বারে সর্বোচ্চ ২ লাখ টাকা এবং ক্যাশ-আউট করা যাবে ২০ বারে ১ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত। পাঁচ হাজার টাকা বা তার বেশি ক্যাশ-ইন, ক্যাশ-আউট করার সময় গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের ছবিসহ ফটোকপি জমা দিতে হবে।
 
একজন গ্রাহক মোবাইল ব্যাংকিং হিসাবে জমা রাখতে পারবেন সর্বোচ্চ তিন লাখ টাকা।
 
আরও পড়ুন>> ‘ফণী’তে ক্ষতিগ্রস্ত এলাকায় এক বছর ঋণ আদায় স্থগিত

দেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে মোবাইল ব্যাংকের মাধ্যমে দেশে আসা রেমিট্যান্স বিতরণ, ই-কমার্স, ক্ষুদ্র ব্যবসা, বেতন বিতরণ ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
 
পেমেন্ট ইকো-সিস্টেমের পরিবর্তিত প্রেক্ষাপট বিবেচনায় এমএফএস’র (মোবাইল ফিনান্সিয়্যাল সার্ভিসেস) সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতে সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংক নতুন এ নির্দেশনা দিয়েছে ।
 
রোববার (১৯ মে) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।
 
এর আগে ২০১৭ সালের ১১ জানুয়ারি একটি নির্দেশনা দিয়ে মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন সীমা কমিয়ে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। ওই নির্দেশনার আলোকে একজন গ্রাহক দিনে ২ বারে সর্বোচ্চ ১৫ হাজার, মাসে ২০ বারে ১ লাখ টাকা ক্যাশ-ইন এবং দিনে ২ বারে ১০ হাজার, মাসে ১০ বারে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ক্যাশ-আউট করা যেতো।
 
বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ১৯, ২০১৯
এসই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-19 17:42:23