bangla news

ঈদের আগে পাওনা পরিশোধের দাবি শ্রমিক সংগঠনগুলোর

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৭ ৩:২৫:৪৫ পিএম
আশুলিয়ার গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলোর আয়োজনে সংবাদ সম্মেলন

আশুলিয়ার গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলোর আয়োজনে সংবাদ সম্মেলন

আশুলিয়া (ঢাকা): ঈদের আগে শ্রমিক ছাঁটাই বন্ধ, বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধসহ আরও কয়েকটি দাবি জানিয়েছেন সাভার ও আশুলিয়ার প্রায় ১০টি শ্রমিক সংগঠন।

শুক্রবার (১৬ মে) বেলা ১২টার দিকে আশুলিয়ার গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলোর আয়োজনে আশুলিয়া প্রেস ক্লাবের হল রুমে এক সংবাদ সম্মেলন করে এসব দাবি জানান তারা।

এসময় লেবার কোর্ট বার অ্যাসোসিয়েশনের অ্যাডভোকেট ও বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুর রহমান বলেন, ঈদকে সামনে রেখে আশুলিয়ার বিভিন্ন কারখানায় কৌশলে শ্রমিক ছাঁটাই চলছে। শ্রমিকরা ঈদের আনন্দ থেকে বঞ্চিত হয়ে ঘরভাড়া, দোকানের বাকি টাকা পরিশোধ ও তাদের সন্তানদের ঈদের আনন্দ থেকে বঞ্চিত রেখে কারখানার মালিকরা ঈদের কেনাকাটা শুরু করেছেন। অথচ শ্রমিকরা রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। এজন্য আশুলিয়ার সব শ্রমিক সংগঠন গভীর উদ্বেগের সঙ্গে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, সম্মেলনের মাধ্যমে সরকারকে জানাতে চাই, ঈদের আগে কোনো কারখানার শ্রমিক ছাঁটাই ও হয়রানি বন্ধ করতে হবে। এরইমধ্যেই যে সব কারখানা শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে অনির্দিষ্টকালের বন্ধের ঘোষণা দিয়েছে, তাদের অবিলম্বে শ্রমিকদের বকেয়া পরিশোধের আহ্বান জানানো হয়। 

পূর্ণ মাসের বেতন ঈদের আগে দিতে হবে। ২০ রমজানের মধ্যে বোনাস দিতে হবে। চলতি মাসের ৩০ তারিখের মধ্যে ছুটি ও ওভারটাইমের টাকা দিতে হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বিজিএমইএ ও বিকেএমইএ সিদ্ধান্ত অনুযায়ী যদি কোনো কারখানা এ সময়ের মধ্যে পাওনা পরিশোধ না করে, তাদের ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

এছাড়া সংবাদ সম্মেলনে ছাঁটাই করা শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করাসহ যাবতীয় পাওনা তাদের পরিশোধেরও আহ্বান জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন- শ্রমিক পরিবার ফাউন্ডেশনের সভাপতি সরোয়ার হোসেন,  বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্ডু ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের আশুলিয়া থানা সভাপতি রাকিব হাসান সোহাগসহ ১০টি শ্রমিক সংগঠনের নেতারা ছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠনের বিপুল সংখ্যক নারী শ্রমিক।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ১৭, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন :   সাভার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-17 15:25:45