ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

দিনাজপুরে সরকারিভাবে বোরো ধান ক্রয় শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, মে ১৬, ২০১৯
দিনাজপুরে সরকারিভাবে বোরো ধান ক্রয় শুরু

দিনাজপুর: দিনাজপুরে সরকারিভাবে বোরো ধান ক্রয় শুরু করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) বেলা ১২টায় দিনাজপুর শহরের পুলহাট এলএসডি গুদামে ধান কেনা শুরু করা হয়। এ বছরের বোরো সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

 

জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এসময় জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আশ্রাফুজ্জামান, দিনাজপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, সাবেক সহ-সভাপতি মোছাদ্দেক হুসেন, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরুজুল ইসলামসহ প্রমুখ উপস্থিত ছিলেন।  

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আশ্রাফুজ্জামান জানান, এ বছর ১৩টি উপজেলার কৃষকদের কাছ থেকে ৫ হাজার ৪৮ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা সরকার নির্ধারণ করা হয়েছে। ২৬ টাকা কেজি দরে ধান কেনা হবে। উপজেলা ধান ক্রয় কমিটি কৃষকদের তালিকা যাচাই-বাছাই করে ধান কিনবেন। একজন কৃষকের কাছ থেকে সর্বনিম্ন ৩ বস্তা ও সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান কেনা হবে। তবে উপজেলা কমিটি ধান ক্রয়ের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

চলতি বোরো মৌসুমে দিনাজপুরে ২ হাজার ৪৭৯টি মিল মালিক খাদ্য বিভাগের সঙ্গে ৯৩ হাজার ৮৩১ মেট্রিক টন চাল সরবরাহের চুক্তি সম্পাদন করেছেন। ২ হাজার ৩৫৪টি অটো ও হাসকিং মিল ৮৫ হাজার ৪৭ মেট্রিক টন এবং ১২৫টি অটো ও হাসকিং মিল ৮ হাজার ৭৮৪ মেট্রিক টন আতপ চাল সরবরাহ করবে। সরকার এ বছর প্রতি কেজি ধানের দাম ২৬ টাকা, প্রতি কেজি সিদ্ধ চাল ৩৬ টাকা ও প্রতি কেজি আতপ চালের দাম ৩৫ টাকা নির্ধারণ করেছে।
 
খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, চলতি বোরো সংগ্রহ অভিযানে দিনাজপুর সদর উপজেলায় ৫১৩ মেট্রিক টন, বিরলে ৩৬৮ মেট্রিক টন, বোচাগঞ্জে ২৫৩ মেট্রিক টন, কাহারোলে ১৬১ মেট্রিক টন, বীরগঞ্জে ৪৩৩ মেট্রিক টন, খানসামায় ১২২ মেট্রিক টন, চিরিরবন্দরে ৫৪১ মেট্রিক টন, পার্বতীপুরে ৭০০ মেট্রিক টন, ফুলবাড়ীতে ৪৩৩ মেট্রিক টন, বিরামপুরে ৪৭৫ মেট্রিক টন, হাকিমপুরে ২১৫ মেট্রিক টন, নবাবগঞ্জে ৫৪৩ মেট্রিক টন এবং ঘোড়াঘাট উপজেলায় ২৯১ মেট্রিক টন ধান কেনা হবে।
 
বাংলাদেশ সময়:  ১৩২৮ ঘণ্টা, মে ১৬, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।