ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অ্যান্টি ডাম্পিং ডিউটি প্রত্যাহার চাইলেন টিপু মুনশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, মে ১৫, ২০১৯
অ্যান্টি ডাম্পিং ডিউটি প্রত্যাহার চাইলেন টিপু মুনশি

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন পণ্যের ওপর ভারত কর্তৃক আরোপিত অ্যান্টি ডাম্পিং ডিউটি প্রত্যাহারের জন্য আবারও জোরালো অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। একই সঙ্গে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগ করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৪ মে) ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত দু’দিনব্যাপী ‘ডব্লিউটিও মিনিস্ট্রিয়াল মিটিং অব ডেভেলপিং কান্ট্রিস ২০১৯’ এ বক্তৃতাকালে বাণিজ্যমন্ত্রী এ আহ্বান জানান।  

ভারতের বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূ অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিশ্বের ২৩টি উন্নয়নশীল দেশের মন্ত্রীরা এ সভায় যোগ দিয়েছেন।
 
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের বিভিন্ন পণ্যের ওপর ভারত কর্তৃক আরোপিত অ্যান্টি ডাম্পিং ডিউটি আরোপ করেছে। তাই এটি প্রত্যাহারের জন্য জোরালো অনুরোধ করছি। বাংলাদেশ ও ভারতের মধ্যে বড় ধরনের ব্যবসায়িক অংশীদারিত্বের ভিত্তি স্থাপন করা সম্ভব। এক্ষেত্রে ভারত বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি করতে পারে।  
 
‘বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেড়িয়ে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বিশ্ব বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় ডব্লিউটিও-এর সহযোগিতা প্রয়োজন হবে বাংলাদেশের। ’
 
বাংলাদেশ বিস্ময়কর উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে ২০২১ সালের মধ্যে দেশকে ডিজিটাল ও মধ্যম আয়ের দেশে পরিণত করার ঘোষণা দিয়েছিলেন। আজ তা সম্ভব হয়েছে। ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।  

তিনি বলেন, বিশ্ব বাণিজ্য নেগোসিয়েশনে এলডিসিভুক্ত দেশগুলোর সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থায় চলমান সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানে ভবিষ্যৎ করণীয় নির্ধারণে ডব্লিউটিওকে বলিষ্ট ভূমিকা রাখতে হবে।
 
পরে আনুষ্ঠানিকভাবে ভারতের বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী সুরেশ প্রভূর সঙ্গে বৈঠক হয় টিপু মুনশির।  এ সময় তাদের মধ্যে দুই দেশের বাণিজ্য উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।  

বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বৈঠকে সুরেশ প্রভূ বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে ভারত।
 
উল্লেখ্য, ওই বৈঠকে যোগ দিতে গত ১১ মে দিল্লি যান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার (১৫ মে) তার দেশে ফেরার কথা।  

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মে ১৪, ২০১৯
আরএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।