ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১ মিনিটে মরিচের ঝাল কমলো কেজিতে ৩৮ টাকা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, মে ১৩, ২০১৯
১ মিনিটে মরিচের ঝাল কমলো কেজিতে ৩৮ টাকা! ডিএনসিসির বাজার মনিটরিংয়ে মেয়র আতিকুল/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রমজানে নিয়মিত বাজার তদারকি দলের সঙ্গে ছিলেন ডিএনসিসির সংরক্ষিত ওয়ার্ড-১৭ (ওয়ার্ড নম্বর-১, ৪৯ ও ৫১) এর নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা। পরিচয় গোপন রেখে ক্রেতা সেজে একটি সবজির দোকানে মরিচের দাম জিজ্ঞেস করেন তিনি। মোহাম্মদ মাহবুব নামে বিক্রেতা জানান, মরিচের দাম প্রতি কেজি ৮০ টাকা। এর পরপরই দোকানটিতে উপস্থিত হলেন মেয়র আতিকুল ইসলাম। মুহূর্তে সেই মরিচের দামই হয়ে গেল ৪২ টাকা।

সোমবার (১৩ মে) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম রাজধানীর উত্তরায় বিডিআর কাঁচাবাজারে ঝটিকা অভিযানে গেলে বাজারের চিত্র এভাবেই পাল্টে যায়।

মাত্র এক মিনিটের ব্যবধানে কাঁচামরিচের দাম কেজিতে ৮০ টাকা থেকে নেমে আসে ৪২ টাকায়।

এসময় ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার ওই দোকানি মাহবুবের কাছে বাজারদরের তালিকা দেখতে চাইলে তিনি দেখাতে পারেননি।  

এরপর ম্যাজিস্ট্রেট জানান, আজকের নির্ধারিত দাম অনুযায়ী মরিচের দাম প্রতি কেজি ৪২ টাকা। মরিচ কেনার রশিদ দেখতে চাইলে সেটিও দেখাতে পারেননি দোকানি মাহবুব। পরে তাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

বাজার অভিযান দলের উপস্থিতি আর অনুপস্থিতির মধ্যে পণ্যের দাম হেরফের হওয়ার বিষয়টি স্বীকার করে আতিকুল ইসলাম বলেন, কিছু দোকানে কাঁচামরিচের দাম ৬০ টাকা, কোথাও ৮০ টাকা। আমরা জানিয়েছি, কাঁচামরিচ ৪২ টাকায় বিক্রি হবে। আমরা থাকলে এক ধরনের দাম, না থাকলে আরেক দাম। কিন্তু নিয়ম হচ্ছে, আমরা যে দাম নির্ধারণ করে দিয়েছি, এর বাইরে কেউ পণ্যের দাম বাড়াতে পারবেন না। এমনটা যারা করছেন, আমরা তাদের ফাইন (জরিমানা) করছি।  

‘কাঁচামরিচের দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাই আমাদের দেখে দোকানিরা পালিয়ে যাচ্ছেন। ’

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ১৩, ২০১৯
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad