bangla news

আইপিও, প্লেসমেন্টসহ বিভিন্ন ইস্যু সংশোধনে দু’টি কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৮ ১১:৩৩:১৬ পিএম
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), প্লেসমেন্ট, আইপিও পরবর্তী বোনাস শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদের এককভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত দেওয়া ঘোষণা বাস্তবায়নে নোটিফিকেশনের সংশোধনীর জন্য দু’টি কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (০৮ মে) কমিশনের ৬৮৫তম নিয়মিত সভায় এ কমিটি গঠন করা হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথমত ৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে আহ্বায়ক ও উপ-পরিচালক শেখ মো. লুৎফুল কবিরকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য হিসাবে আছেন- নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক রেজাউল করিম, রিপন কুমার দেবনাথ ও মো. মনসুর রহমান।

প্রথম কমিটির কাজ হবে প্লেসমেন্টে মূলধন উত্তোলনে বিএসইসির অনুমোদনের প্রয়োজন হবে না, এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিধিমালা/নোটিফিকেশন বাতিল বা পরিবর্তন করে খসড়া আদেশ তৈরি ও নীতিমালা প্রণয়ন করা। এছাড়া আইপিওতে সর্বনিম্ন মূলধন উত্তোলনের আকার, কোটা, যোগ্য বিনিয়োগকারী, লক-ইন ইত্যাদি বিষয়ে নেওয়া সিদ্ধান্তের আলোকে পাবলিক ইস্যু রুলসের প্রয়োজনীয় খসড়া তৈরি করা। আর সংশ্লিষ্ট অন্যান্য আদেশ/নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে কমিটি। যা আগামী দুই সপ্তাহের মধ্যে শেষ করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
 
অপরদিকে, নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক ও উপ-পরিচালক মো. নজরুল ইসলামকে সদস্য সচিব করে দ্বিতীয় কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- পরিচালক রিপন কুমার দেবনাথ ও মো. মনসুর রহমান।
 
দ্বিতীয় কমিটির কাজ হবে তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ঘোষণায় নতুন শর্ত সংযোজন সংক্রান্ত বিষয়ে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের প্রক্রিয়ার সংশোধন করা। এছাড়া উদ্যোক্তা/পরিচালকদের ২ শতাংশ ও ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন করা। আর সংশ্লিষ্ট অন্যান্য আদেশ/নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে এ কমিটি। যা আগামী এক সপ্তাহের মধ্যে শেষ করে প্রতিবেদন দাখিল করতে হবে।

এছাড়া এখনো বিক্রয়যোগ্য হয়নি (লক-ইন ফ্রি) এমন সব শেয়ারে লেনদেনের প্রথম দিন থেকে লক-ইন গণনা করা হবে বলে ডিরেকটিভ জারি করেছে কমিশন।

বাংলাদেশ সময়: ২৩৩২ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এসএমএকে/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-08 23:33:16