ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

ফসল রক্ষা বাঁধে ভাঙন, দুশ্চিন্তায় কৃষকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, মে ৮, ২০১৯
ফসল রক্ষা বাঁধে ভাঙন, দুশ্চিন্তায় কৃষকরা ফসল রক্ষা বাঁধ ভাঙন পরিদর্শনে উপজেলা প্রশাসন

নেত্রকোণা: পাহাড়ি ঢলে নেত্রকোণার বারহাট্টা উপজেলার সিংগুয়াইর বিলের ফসল রক্ষা বাঁধ ভেঙে গেছে। আর এতে ফসল হারানোর দুশ্চিন্তায় পড়েছেন স্থানীয় কৃষকরা।

বাঁধ ভাঙার কারণে উপজেলার চিরাম ইউনিয়নের ২৫০ হেক্টর জমির পাকা ধান হুমকির মুখে পড়েছে বলে বাংলানিউজকে জানান বারহাট্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান মাঈনুল হক কাশেম।

চেয়ারম্যানের কথার সমর্থন দিয়ে উপজেলার কৃষি কর্মকর্তা মোহাইমিনুল রশিদ বাংলানিউজকে বলেন, বাঁধ ভাঙার কারণে কৃষকরা কাঁচা ও আধা পাকা ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছেন।

তবে প্রয়োজনের তুলনায় শ্রমিক না পাওয়ায় সেই চেষ্টা বাস্তবায়নেও ব্যাঘাত ঘটছে।

রহমান মিয়া ও আব্দুল আলীম নামে দুই কৃষক বাংলানিউজকে বলেন, ফসল রক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম হওয়ার কারণেই এ ধরনের পরিস্থিতিতে পড়তে হয়েছে তাদের। কৃষক বা ফসল বাঁচানোর জন্য সরকার প্রতিবার বাঁধের পেছনে টাকা ঢালেন। কিন্তু সংশ্লিষ্ট দফতর ও বাস্তবায়নে নিযুক্ত লোকজন নিজেদের স্বার্থে লুটপাট করে চলে যান।  

এসব নিয়ে সরকারের কঠোর নজরদারি ও দুর্নীতিপরায়ন ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা দরকার বলে মনে করেন তারা।

বারহাট্টা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াসমিন বাংলানিউজকে বলেন, বাঁধ ভাঙার খবর পেয়ে জেলা প্রশাসক (ডিসি) মঈনউল ইসলাম ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে।

এ সময় ফসল কাটার যন্ত্র সংগ্রহ করে দ্রুত ধান কাটার জন্য কৃষকদের পরামর্শ দেন তিনি।  

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মে ০৮, ২০১৯
জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।