ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

ভোলায় ৭ হাজার হেক্টর জমির ফসল আক্রান্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, মে ৪, ২০১৯
ভোলায় ৭ হাজার হেক্টর জমির ফসল আক্রান্ত

ভোলা: ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ভোলায় ৭ হাজার ৮০ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। এরফলে কৃষকের ফসল ঘরে তোলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

কৃষি বিভাগ জানায়, আক্রান্ত ফসলের মধ্যে- বোরো ৩ হাজার ২৩ হেক্টর, চিনা বাদাম ৯০১ হেক্টর, সবজি ৫২৫ হেক্টর, আউশ ২৫ হেক্টর, ভুট্টা ৩৯১ হেক্টর, মরিচ ২ হাজার ৮০ হেক্টর ও পান ৮৫ হেক্টর রয়েছে। তবে এ মুহূর্তে ক্ষয়ক্ষতি নিরুপণ করা সম্ভব নয়।

দু’একদিন পর ক্ষতির পরিমাণ জানা যাবে।  

এ বছর জেলার সাত উপজেলায় বোরো আবাদ হয়েছে ৫৬ হাজার ৯৮৭ হেক্টর, এরমধ্যে কেটে ফেলার পর মাঠে রয়েছে ৩৩ হাজার ৩২৩ হেক্টর। বাদাম আবাদ হয়েছে ১৩ হাজার ৬৫৫ হেক্টর, সবজি আবাদ হয়েছে ৭ হাজার ১০০ হেক্টর, আউশ আবাদ হয়েছে ৫৩ হাজার হেক্টর, ভুট্টা আবাদ হয়েছে ২ হাজার ৩ হেক্টর, মরিচ আবাদ হয়েছে ১৬ হাজার হেক্টর ও পান আবাদ হয়েছে ৮৫ হেক্টর। মোট ৭ হাজার ৮০ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়েছে। তবে আক্রান্ত হলেও আপাতত ক্ষতি হয়নি বলে বলে দাবি করছে কৃষি বিভাগ।   

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ বাংলানিউজকে জানান, কৃষকদের আক্রান্ত ধানের ক্ষেত দ্রুত কেটে ফেলতে বলা হয়েছে। এছাড়াও অন্যান্য বিষয়গুলো নিয়ে কৃষকদের উপ-সহকারী কর্মকর্তাদের পরামর্শ নিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।