ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাবান্ধা বন্দরে পাথর আমদানি-রফতানি শুরু শনিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মে ৩, ২০১৯
বাংলাবান্ধা বন্দরে পাথর আমদানি-রফতানি শুরু শনিবার

পঞ্চগড়: দুই ডলার ভ্যাট বৃদ্ধি করার অভিযোগে পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্ধা স্থলবন্দরে ছয় দিন বন্ধ থাকার পর শনিবার (৪ মে) শুরু হচ্ছে ভারত থেকে পাথর আমদানি-রফতানি।

বৃহস্পতিবার (২ মে) রংপুর কাস্টমস কমিশনারেটের সঙ্গে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর, লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর ও কুড়িগ্রামের বঙ্গ সোনাহাট বন্দরের তিন সমিতি এক সভায় এ সিদ্ধান্ত নেয়।

এর আগে গত ২৭ এপ্রিল (শনিবার) ভারত থেকে আমদানি করা পাথরের ওপর টন প্রতি ১০ ডলারের পরিবর্তে রংপুর কাস্টমস কমিশনারেটের নির্দেশে ১২ ডলার ভ্যাট আদায় করার অভিযোগ এনে পাথর আমদানি বন্ধ রাখে বন্দরের ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) ব্যবসায়ীরা।

ফলে পুরো বাংলাবান্ধা বন্দরজুড়ে বিরাজ করে অচলাবস্থা।

বন্দরে আটকা পড়ে ৫১টি পাথর বোঝাই ট্রাক। পাথর বোঝাই ট্রাকে পণ্য খালাস না হওয়ায় চালকদের মধ্যে ক্ষোভ বিরাজ করতে দেখা যায়। এতে বেকার হয়ে পড়ে বন্দরে কর্মরত হাজারও শ্রমিক।

সিঅ্যান্ডএফ সূত্রে জানা যায়, ভারত থেকে আমদানি করা পাথরে হঠাৎ ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার করায় বিপাকে পড়ে যায় ব্যবসায়ীরা। তাই রংপুর কাস্টমস কমিশনারেটের এ সিদ্ধান্তে একমত হতে না পেরে ভারত থেকে পাথর আমদানি বন্ধ করা হয়। পরে বৃহস্পতিবার তাদের সঙ্গে আলোচনার পর শনিবার থেকে পাথর আমদানি-রফতানি কার্যক্রম পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পঞ্চগড় আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার রংপুর বিভাগীয় কাস্টমস কমিশনারেটরের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে যেহেতু শুক্রবার (৩ মে) সরকারি ছুটি তাই শনিবার (৪ মে) থেকে আমদানি-রফতানি কার্যক্রম শুরু করা কবে।  

সরকারের রাজস্ব বৃদ্ধিতে আমরা রাজি আছি, তবে চলতি মাসর পরিবর্তে আগামী জুন মাস থেকে ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার বা ২ ডলার বেশি ভ্যাট দেওয়া হবে মর্মে সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, মে ০৩, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।