bangla news

কেওয়াইসি অনুমোদন না হলে লেনদেন করা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০২ ৭:২৩:৫৮ পিএম
বাংলাদেশ ব্যাংকের লোগো

বাংলাদেশ ব্যাংকের লোগো

ঢাকা: মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য নতুন নিবন্ধনের পর গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতির (কেওয়াইসি) তথ্য বাংলাদেশ ব্যাংক অনুমোদন না দেয়া পর্যন্ত ক্যাশইন ও ক্যাশ আউট করা যাবে না। তবে মোবাইলে ৫০০ টাকা পর্যন্ত রিচার্জ করা যাবে।   

বৃহস্পতিবার (০২ মে) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানানো হয়। 

এরই মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা দেশে কার্যরত সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এবং পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।     

আদেশে বলা হয়, নতুন গ্রাহক নিবন্ধনের পর কেওয়াইসি (নো ইউর কাস্টমার) যাচাই-বাছাই এবং অনুমোদনের পূর্ব পর্যন্ত গ্রাহক চাইলে শুধুমাত্র ক্যাশ-ইন এবং ক্যাশ-ইন করা অর্থের মাধ্যমে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত এয়ারটাইম কিনতে পারবেন। এর বাইরে কোনো ধরনের লেনদেন করতে পারবেন না। 

গ্রাহকের কেওয়াইসি অনুমোদন না হলে অর্থাৎ রেজিস্ট্রেশন বাতিল করা হলে গ্রাহক স্বার্থ অক্ষুণ্ন রাখতে সব এমএফএস প্রোভাইডার-কে স্ব স্ব গ্রাহক সেবা কেন্দ্রের মাধ্যমে গ্রাহকের জমা করা অর্থ নগদ উত্তোলন করার সুযোগ রাখতে হবে। 

এমএফএস ব্যতীত অন্য সব পিএসপি-কে গ্রাহকের সংযুক্ত ব্যাংক হিসাবের মাধ্যমে জমাকৃত অর্থ ফেরৎ দেয়ার সুযোগ রাখতে হবে। অবিলম্বে এই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে বলেও বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় জানানো হয়েছে।    

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, মে ০২, ২০১৯
এসই/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-02 19:23:58